শনিবার ২৮ বৈশাখ, ১৪৩১ ১১ মে, ২০২৪ শনিবার

জেনে নিন ধনেপাতার গুনাগুন

অনলাইন ডেস্ক:- ধনেপাতা কে মুলত আমরা সালাদ এবং রান্নার স্বাদ বাড়ানোর কাজে ব্যবহার করে থাকি । তবে শুধু স্বাদ এবং ঘ্রাণ বাড়ানোর কাজেই এর গুণাগুণ শেষ হয়ে যায় না । পাতাটি  আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো ১ টি শাক জাতীয় খাবার । ধনেপাতায় রয়েছে পটাশিয়াম ; ক্যালসিয়াম ;  ম্যাঙ্গানিজ ; লোহা  এবং  ম্যাগনেশিয়ামের মতো বেশ কয়েকটি উপকারী খনিজ । এছাড়া ভিটামিন  A ; ফলিক অ্যাসিড এবং ভিটামিন K এর জোগান দেয় এই পাতা ।এই উদ্ভিদ অ্যান্টিসেপ্টিক ; অ্যান্টিফাংগাল এবং যে কোনও চুলকানি ও চামড়ার জ্বলনে গুরুত্বপূর্ণ ওষুধ হিসেবে পরিচিত ।  চলুন আজ জেনে নেয়া যাক ধনেপাতার উপকারিতা সম্পর্কে :-

–  হজমে উপকারী ; ধনেপাতা শরীর ঠান্ডা রাখে এবং হজমে সাহায্য করে থাকে । তাছাড়া ধনে পাতা পেট ফাঁপা এবং পাকস্থলির বিভিন্ন সমস্যা দূর করে হজমশক্তি বাড়াতেও সাহায্য করে থাকে । ধনেপাতা ক্ষুধা বৃদ্ধি করে থাকে এবং বায়ুনাশক ।

– দেহের কাটা – ছেঁড়া অংশগুলো দ্রুত শুকানোর জন্য খুবই উপকারি এই উপাদান । দেহের চুলকানি – পাঁচড়ায় ধনেপাতার রস লাগালে তাড়াতাড়ি ভলো হয়ে যায় ।

– ধনেপাতাইয়  ভিটামিন  A থাকে প্রচুর পরিমাণে । আর চোখের পুষ্টি জোগায় এই ভিটামিন A । যাদের রাতকানা রোগ আছে ; তাদের জন্য ধনেপাতা অনেক উপকার ।

–  ধনে পাতা খেলে শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমে যায় ।  ভাল কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায় । ফলে হৃদরোগের ঝুকি কমে যায় ।

–  ডায়াবেটিসে আক্রান্তদের জন্যে ধনে পাতা বিশেষ উপকারী । এটি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমিয়ে দেয় ।

–  ত্বক এবং চুলের ক্ষয়রোধ করে ধনে পাতা । ধনে পাতায় রয়েছে ভিটামিন A ; C ;  ফসফরাস এবং  ক্লোরিন । তাই প্রাকৃতিক ব্লিচ হিসেবে ধনে পাতা দারুন ভূমিকা পালন করে থাকে । ত্বক সুস্থ এবং  সতেজ রাখতে তাই ধনে পাতার উপকারিতা অপরিসীম ।

– ধনে পাতার ফ্যাট স্যলুবল ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন A ফুসফুস এবং পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে কাজ করে থাকে ।

– স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিস্কের নার্ভ সচল রাখতে সাহায্য করে ধনে পাতা ।  ধনে পাতার ভিটামিন K  অ্যালঝেইমার রোগের চিকিৎসায় বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে ।

– এর মধ্যে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল ;  অ্যান্টিইনফেকসাস ; ডিটক্সিফাইং  ;  ভিটামিন C  এবং আয়রন গুটিবসন্ত প্রতিকার এবং প্রতিরোধ করে থাকে ।

– হাড় মজবুত করতে ধনেপাতার গুন অপরিসীম । এটি হাড়কে মজবুত করে ; সুতরাং ধনেপাতা নিয়মিত পরিমাণমত খাওয়া উচিত  ।

– ধনেপাতা অত্যন্ত স্বাদময় সবজি । আর এই ধনেপাতা বেটে ভর্তা করে খেলে মুখের রুচি বাড়াতে সাহায্য করে থাকে ।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.