বুধবার ২০ আশ্বিন, ১৪২৯ ৫ অক্টোবর, ২০২২ বুধবার

নাইজেরিয়ায় ৩০ বাস যাত্রীকে পুড়িয়ে মারল বন্দুকধারীরা

অনলাইন ডেস্ক:-নাইজেরিয়ার সোকোটো রাজ্যে মঙ্গলবার একটি বাসে বন্দুকধারীরা আগুন ধরিয়ে দিলে অন্তত ৩০ যাত্রী আগুনে পুড়ে মারা গেছেন।

ওই বন্দুকধারীরা গত বছরও সহিংস হামলা চালিয়েছিল গ্রামবাসীর ওপর এবং দেশটির উত্তরাঞ্চলে একশর মতো শিক্ষার্থীকে অপহরণ করেছিল। খবর ইয়াহু নিউজের।

উত্তর-পশ্চিমাঞ্চলের বোর্নো রাজ্য পুলিশের মুখপাত্র সানুসি আবু বকর জানান, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা বাসটিতে আগুন ধরিয়ে দেয়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দারা জানান, তারা ঘটনাস্থলে গিয়ে আগুন ধরিয়ে দেওয়া বাসটি থেকে লোকজনকে উদ্ধার করেন। তারা জানান, দগ্ধদের চেনা যাচ্ছিল না। বাসটিতে নারী-শিশুসহ অন্তত ৩০ জনের মরদেহ দেখতে পান তারা।

স্থানীয় বাসিন্দারা আরও জানান, সাবোন বির্নি ও বোর্নো রাজ্যের গিদান বাওয়া গ্রামের সঙ্গে সংযোগকারী একটি সড়কে অতর্কিত হামলা চালায় বন্দুকধারীরা।

প্রতিবেশী দেশ মালি ও বুরকিনা ফাসোর মতো নাইজেরিয়াও জঙ্গিগোষ্ঠী আল কায়েদা ও আইএসের নিয়মিত টার্গেটে পরিণত হয়েছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা।

তারা বলছেন, জঙ্গিরা মোটরবাইকে ঘুরে বেড়ায় এবং তারা বনে লুকিয়ে থাকে, যেখানে তারা প্রায়শই অপহৃতদের আটকে রেখে মুক্তিপণ দাবি করে।

২০১২ ও ২০১৩ সালের পর থেকে আফ্রিকার বড় একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সন্ত্রাসী গোষ্ঠীগুলো। এর পর থেকেই সেখানকার সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছেন। গ্রামগুলোতে অভিযান চালিয়ে অপহরণ, গরু চুরি ও ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটছে।

বিষেরবাঁশী.কম /ডেস্ক / রূপা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.