শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

মশা মারতে হাঁস থেরাপি, অবাস্তব বললেন কীটতত্ত্ববিদরা

অনলাইন ডেস্ক:-  মশা মারতে এক বছর আগে হাঁস থেরাপি শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

কিন্তু সেই হাঁসের এখন আর দেখা মিলছে না। এলাকাবাসী বলছেন, কোথাও দূষিত পানি আবার কোথাও রক্ষণাবেক্ষণের অভাবে মারা গেছে অনেক হাঁস। যদিও নগর কর্তৃপক্ষের দাবি- হাঁস থেরাপিতে কমেছে মশা। পরবর্তীতে মশা মারতে আরও অধিক সংখ্যক হাঁস নামানো হবে পানিতে। কীটতত্ত্ববিদ জানান, মশা মারতে এমন উদ্ভট কৌশল অবাস্তব।

রাজধানীর রমনা পার্কের লেকে মশা মারতে ছাড়া হয় ৭৫টি হাঁস। দক্ষিণ সিটি করপোরেশনের এমন ১০টি জলাশয়, পুকুর ও খালে ছাড়া হয় পাঁচ শতাধিক হাঁস, ৫ মণ তেলাপিয়া মাছের পোনা ও ১০ হাজার ব্যাঙাচি। ১০টি জলাশয়ের ৭টিতেই এখনও টিকে আছে সেই হাঁস।

এর ভিন্ন চিত্রও আছে। পুরান ঢাকার ড্রেনের কেমিকেল মিশ্রিত পানি, বাড়ি ঘরের ময়লা আবর্জনা সবই ফেলা হয় এ পানিতে। দুর্গন্ধময় বদ্ধ এই জলাশয় যেন পরিত্যক্ত ডোবা। এই পানিতে নামানো হাঁসগুলোর একটিও জীবিত নেই। মারা গেছে তেলাপিয়া আর ব্যাঙাচিও।

মহানগর নাট্যমঞ্চের এ পুকুরেও মার্চ মাসে ছাড়া হয় ৭০টি হাঁস। ৮ মাসের মাথায় গিয়ে দেখা যায়, পুকুরের এক কোণে দাঁড়িয়ে আছে হাঁসের ঘর। তবে পাওয়া গেল না হাঁসের দেখা।

একজন জানান, হাঁস নিয়ে গেছে কমিশনারের লোকজন। ক্লাবের লোকজন দেখা শোনার করার পর খেয়ে ফেলেছে।

এখানকার দুটি চৌবাচ্চাতে ছাড়া হয়েছিল কয়েক কেজি তেলাপিয়া মাছ আর ব্যাঙাচি। চৌবাচ্চাগুলো এখন পানিশূন্য। এই পার্কে নিয়মিত চলাচলকারীদের কাছে প্রশ্ন ছিলো মশার উৎপাত এখন কেমন?

ভুক্তভোগীরা জানান, মশা আছে, প্রচুর পরিমাণে।  

তবে সিটি করপোরেশন বলছে, হাঁস থেরাপির সুফল মিলেছে, পরবর্তীতে এ প্রকল্প সম্প্রসারণ করা হবে।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদ বলেন, পানিতে হাঁস-মাছ ছাড়ার কারণে কিউলেক্স মশা নিধনের ক্ষেত্রে আমরা বেশ কার্যকারিতা লাভ করেছি। আগামী অর্থবছরে আমরা এ কার্যক্রম অব্যাহত রাখব।      

এ বিষয়টি নিয়ে বিশেষজ্ঞ জানান ভিন্ন কথা।

কিটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, হাঁস দিয়ে কিউলেক্স মশা কখনো নিধন করা যায়নি। এখনো যাচ্ছে না ভবিষ্যতেও যাবে না। কারণ হাঁসের খাদ্য কিউলেক্স মশার লার্ভা না।  

পরীক্ষামূলক এ প্রকল্পের খরচ ধরা হয়েছিল মাত্র ২ লাখ ২০ হাজার টাকা।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.