শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

আমাজন বাঁচাতে ফেসবুকের উদ্যোগ

অনলাইন ডেস্ক:-  বিশ্বব্যাপী যখন গ্রাহকদের নিরাপত্তা নিয়ে সমালোচনার তুঙ্গে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ঠিক তখনই আমাজন বন ও বন্যপ্রাণী সংরক্ষণে এগিয়ে এল তারা। পৃথিবীর ফুসফুস খ্যাত এ বন রক্ষায় নিজেদের নীতি পরিবর্তন করে জারি করেছে নতুন আইন।

 সম্প্রতি বিবিসির একটি তদন্তের প্রেক্ষিতে আমাজানের সংরক্ষিত এলাকার অবৈধ বেচাকেনা বন্ধে ফেসবুক এ উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

পৃথিবীর সাতটি দেশের সাড়ে সাত মিলিয়ন বর্গকিলোমিটার এলাকাজুড়ে গড়ে উঠেছে আমাজন রেইনফরেস্ট। বর্তমানে শুধু প্রাকৃতিক দুর্যোগ নয়, মানুষের নেতিবাচক কর্মকাণ্ডেও একটু একটু করে হারিয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস খ্যাত এই বন। কিছু অসাধু মহলের কবলে পড়ে বনের গাছগাছালির পাশাপাশি বিলুপ্ত হয়ে যাচ্ছে বন্যপ্রাণীও। এক গবেষণায় দেখা গেছে, আমাজনের সর্বজনীন মালিকানাধীন বনাঞ্চলের এক তৃতীয়াংশ ধ্বংস হয়ে যাচ্ছে।

সম্প্রতি আমাজন অঞ্চলের অবৈধ বেচাকেনা বন্ধে নতুন আইন প্রণয়ন করেছে ফেসবুক। পরিবর্তিত এই নীতি কেবল আমাজন বন সংরক্ষণেই সীমাবদ্ধ থাকবে, বিশ্বজুড়ে অন্যান্য রেইনফরেস্ট এবং বন্যপ্রাণীর আবাসস্থল কিংবা জনসাধারণের মালিকানাধীন বনাঞ্চলের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না।

এর আগে ফেব্রুয়ারিতে বিবিসির এক ডকুমেন্টারি প্রকাশিত হয়েছে যেখানে ফেসবুকের বিজ্ঞাপন পরিষেবার আওতায় হাজার খানেক রেইনফরেস্ট প্লট তালিকাভুক্ত করা হয়েছে। পরবর্তীতে এইসব বিজ্ঞাপনের সত্যতা যাচাইয়ে বিবিসি ধনী বিনিয়োগকারীদের প্রতিনিধি হিসেবে একজন করে আইনজীবী এবং একটি গুপ্তচর অপারেটিভের মধ্যে বৈঠকের ব্যবস্থা করে।

বিবিসির ওই তদন্তে দেখা যায়, গুপ্তচরের মাধ্যমে আমাজনের বিভিন্ন অঞ্চল বিক্রি করা হয়। তাদের এ তদন্তের জবাবে ব্রাজিলের সুপ্রিম ফেডারেল কোর্ট ফেসবুকের মাধ্যমে আমাজনের সুরক্ষিত এলাকা বিক্রির বিষয়ে তদন্তের নির্দেশ দেয়। অপরাধী বিক্রেতাদের ধরতে ফেসবুক ইউনেপ ওয়ার্ল্ড কনজারভেশন মনিটরিং সেন্টার দ্বারা পরিচালিত একটি ডাটাবেস ব্যবহার করছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.