বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৯ ডিসেম্বর, ২০২১ বৃহস্পতিবার

বিসিবি নির্বাচন: করোনার দোহাই, পোস্টাল ও ই-ব্যালটের হিড়িক

অনলাইন ডেস্ক:

নাতিদীর্ঘ সংবাদ সম্মেলনের শেষ দিকে রির্টানিং অফিসার আলী রেজার আশাবাদ ছিল এমন, ‘আমরা একটা উৎসবমুখর জমজমাট নির্বাচন আশা করছি।’ যদিও মিনিট খানেক আগেই আসন্ন বিসিবি নির্বাচনে প্রত্যাশার চেয়ে বেশি পোস্টাল, ই-ব্যালটের মিছিল দেখে কিছুটা হতাশই হয়েছিলেন তিনি। মিরপুর স্টেডিয়ামে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) আলী রেজা বলেছেন, ‘আমরা আশা করেছিলাম এতো ভোটার আসবে না ( পোস্টাল, ই-ব্যালটে), আরও কম হওয়ার কথা ছিল।’

আগামী ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বিসিবি নির্বাচন। কিন্তু ভোটারদের প্রায় অর্ধেকই স্ব-শরীরে ভোট দিতে আসবেন না। করোনাভাইরাসের দোহাই দিয়ে পোস্টাল, ই-ব্যালটে ভোট প্রয়োগের আবেদন করেছেন ভোটাররা। অথচ তারাই আগস্টে বিসিবির এজিএম, মনোনয়নপত্র কেনার দিন স্ব-শরীরে হাজির হয়েছিলেন। ভোট দেয়ার সময় হতেই করোনার ভয়ে জবু-থবু সবাই!

বিসিবি নির্বাচনে এবার ভোটার ১৭১ জন, ভোটাধিকার প্রয়োগের সুযোগ আছে ১২৭ জনের (সাত পদে ভোট হচ্ছে না)। যার মধ্যে ৫৬ জনই করোনাকে ঢাল বানিয়ে পোস্টাল, ই-ব্যালটে ভোট দিতে চান! সংখ্যাটা রীতিমতো বিস্ময়করই বটে। কারণ ইতোমধ্যে করোনার সংক্রমণ দেশে ৫ শতাংশের নিচে নেমে গেছে। এজন্য আরোপিত বিধিনিষেধও বলবৎ নেই সারা দেশে। অথচ ভোটারদের এমন ইচ্ছায় রীতিমতো সমালোচনার মুখে পড়েছে বিসিবি নির্বাচন। অবশ্য এই ব্যবস্থা রাখায় নির্বাচন কমিশনকেই বেশি দুষছেন কাউন্সিলর ও প্রার্থীরা।

বাসায় থেকে নির্বাচনে ভোট দিতে আবেদন করেছেন ৬৬ জন। যাদের মধ্যে যাচাই-বাছাই শেষে ৫৬ জন এ সুযোগ পাচ্ছেন। পোস্টাল ভোট দেবেন ৪৮ জন, ই-ব্যালটে ভোট দেবেন ৮ জন। বৃহস্পতিবার প্রিসাইডিং অফিসার এসএম কবিরুল হাসান বলেছেন, ‘পোস্টাল দিতে পারছে ক্যাটাগরি ১ থেকে চারজন, ক্যাটাগরি ২ থেকে ২৬ এবং ক্যাটাগরি ৩ থেকে ১৮ জন। আর ই-ভোট দিতে পারছে ক্যাটাগরি ২ থেকে চার জন, ক্যাটাগরি ৩ থেকে চার জন।’

নির্বাচনে ২৩ পরিচালক পদে মনোনয়নপত্র কিনেছিলেন ৩২ জন। বৃহস্পতিবার মাত্র একজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। তিনি হলেন বর্তমান পরিচালক ও আম্বার স্পোর্টিং ক্লাবের সভাপতি শওকত আজিজ রাসেল। জানতে চাইলে এ প্রসঙ্গে রাসেল বলেছেন, আমাদের পরিবার কয়েক দশক ধরেই বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে আছে। আমিও অনেক বছর তো ছিলাম বোর্ডে, কাজ করেছি। এবার পরিচালক না থাকলেও ক্রিকেটের সঙ্গে আছি, থাকবো।

দুপুরে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। যেখানে বৈধ প্রার্থী ৩১ জন। তার মধ্যে সাতজন বিনা প্রতিদ্বদ্বিতায় পরিচালক হয়ে গেছেন। এখন ১৬টি পদের জন্য লড়বেন ২৪ জন। তিন ক্যাটাগরিতেই নির্বাচন হবে। ক্যাটাগরি-১ এ ঢাকা বিভাগে ২ পদের বিপরীতে প্রার্থী ৪ জন, রাজশাহী বিভাগে ১ পদে লড়বেন ২ প্রার্থী। ক্যাটাগরি-২ এ ১২টি পরিচালক পদ, প্রার্থী ১৬ জন। রাসেল সরে দাঁড়িয়েছেন এ ক্যাটাগরি থেকেই। ক্যাটাগরি-৩ এ ১ পদের বিপরীতে প্রার্থী ২ জন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.