বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৯ ডিসেম্বর, ২০২১ বৃহস্পতিবার

মালাই পনির

অনলাইন ডেস্ক:

উপকরণ: ৫০০ দুধ, টক দই ১ টেবল চামচ, কাজু বাটা ৫০ গ্রাম, রসুন বাটা ২ টেবল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবল চামচ, মাঝারি সাইজের পেঁয়াজ ২ টো, টম্যাটো বাটা ১ চা চামচ, আদা বাটা ২ টেবল চামচ, রোস্টেড জিরে গুঁড়ো ২ টেবল চামচ, গরম মশলা ১ টেবল চামচ, মরিচ গুঁড়ো ১ টেবল চামচ, ধনে পাতা কুঁচি ২ টেবল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লবন, চিনি স্বাদ মতো

প্রণালী: দুধ ঘন করে জ্বাল দিয়ে তাতে ২ চামচ ভিনিগার দিয়ে নাড়াতে থাকুন। দুধ কেটে ছানা বেরিয়ে আসবে। পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন পানিতে আরও একবার ধুয়ে নিন। এতে ভিনিগারের গন্ধ আর থাকবে না। এরপর পানি ঝরতে দিয়ে দিন। পেঁয়াজগুলোকে মিক্সটিতে খুব ভালো করে পেস্ট করে নিন।

পানি ঝরে গেলে পনির চৌকো করে কেটে ননস্টিক প্যানে হালকা ভেজে উষ্ণ লবন পানিতে আধঘণ্টা ভিজিয়ে রেখে দিন। আধঘন্টা পর গ্যাসে ননস্টিক কড়াই গরম করে তাতে তেল গরম করে পেঁয়াজবাটা দিয়ে খুব ভালো করে ৪ থেকে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর একে একে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরো ভালো করে থাকুন। মশলা খুব ভালো মত কষানো হয়ে গেলে ওর মধ্যে পানি সমেত পনির দিয়ে দিন। পনির দিয়ে খুব ভালো করে নেড়ে ৬ থেকে ৭ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ভালো করে মিশিয়ে আরও ২-৩ মিনিট রান্না হতে দিন। ৩ মিনিট পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে পরোটা বা রাইসের সঙ্গে পরিবেশন করুন শাহী মালাই পনির।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.