সোমবার ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৫ ডিসেম্বর, ২০২২ সোমবার

ইরান থেকে তেল এনে জনগণের ক্ষোভ কমাতে চায় হিজবুল্লাহ: বিশ্লেষক

অনলাইন ডেস্ক: লেবাননে ক্রমবর্ধমান জ্বালানি সংকট সামাল দিতে ইরান থেকে তেল আনছে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইতিমধ্যে প্রথম চালান লেবাননে পৌঁছেছে গত ১৬ সেপ্টেম্বর। আরও চারটি চালান আসবে। বিশেষজ্ঞরা বলছেন, জনগণের ক্ষোভ প্রশমিত করতেই এ উদ্যোগ নিয়েছে হিজবুল্লাহ।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এসব জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। গত ১৬ সেপ্টেম্বর ট্রাকের কনভয় সিরিয়ার সীমান্ত অতিক্রম করে লেবাননের বালবেকের দিকে যায়। পথে হিজবুল্লাহর সাথে সংশ্লিষ্ট পৌরসভাগুলো হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর ছবিসহ ব্যানার প্রদর্শন করে। এসময় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির ছবিও ব্যানারে দেখা যায়।

হিজবুল্লাহ প্রয়োজনীয় কিছু প্রতিষ্ঠানের জন্য বিনামূল্যে এক মাসের জ্বালানি সরবরাহ করছে – যেমন সরকারি হাসপাতাল, লেবানন রেড ক্রস, বেসামরিক প্রতিরক্ষা বাহিনী এবং এতিমখানা।

বিশ্লেষকরা বলছেন, আর্থিক অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে বিরক্ত মানুষের ক্রমবর্ধমান ক্ষোভ কমাতে চাইছে হিজবুল্লাহ। বিশ্লেষক সামি আতাউল্লাহ বলেন, ব্যাপারটা এমন দেখাচ্ছে যে- সরকার ও কেন্দ্রীয় ব্যাংক আমাদের গাড্ডায় ফেলেছে। অন্যদিকে হিজবুল্লাহ এসেছে উদ্ধার করতে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.