শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

ঘরেই তৈরি করুন গোলাপজাম

অনলাইন ডেস্ক:মাঝে মধ্যেই মিষ্টি খাওয়ার জন্য মনটা বড়ো ছটফট করে। সমাধান কিন্তু আপনার হাতের কাছেই রয়েছে! কিছু মিষ্টি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় এবং যত্ন নিয়ে বানালে তা দোকানের চেয়ে কোনও অংশে খারাপ হবে না। ভালোবাসা দিয়ে যখন কিছু রান্না করবেন বাণিজ্যিক পরিকাঠামোর চেয়ে সেটা কোনো অংশে কম হয় না।

উপকরণ: ১ কিলো খোয়া ক্ষীর, ৫০ গ্রাম ময়দা, মোটা রসের জন্য প্রয়োজনীয় চিনি, চারটি বড়ো এলাচ ছাড়িয়ে দানা বের করে নিন, ভাজার জন্য ঘি লাগবে

পদ্ধতি: প্রথমে এক লিটার জল আর ২৫০ গ্রাম চিনি মিশিয়ে জ্বাল দিতে আরম্ভ করুন। রসটা মোটা হবে আগেই বলা হয়েছে, তাই প্রয়োজনে বাড়তি চিনি যোগ করতে হবে। ফুটে ফুটে রস কমে আসবে। একটা চামচ ডুবিয়ে দেখে নিন রসটি তার পিছনে সমানভাবে লেগে যাচ্ছে কিনা। এবার ভালো মানের খোয়া ক্ষীর আর আর ময়দা একসঙ্গে নিয়ে মাখতে আরম্ভ করুন। তার মধ্যে এলাচের দানাও দিয়ে দেবেন। ময়দা দিলে ক্ষীরের বাঁধনটা ভালো হয়। এবার ছোট ছোট গোল গোলাপজাম পাকিয়ে নিতে হবে। ডুবো ঘিয়ের মধ্যে গোলাপজামগুলি লাল করে ভেজে নিয়ে তার পর রসে ফেলুন। রস থেকে মিষ্টি বাইরে বেরিয়ে আসবে প্রথমে, আলতো আলতো চাপ দিয়ে রসের মধ্যেই ডুবিয়ে রাখুন মিষ্টিগুলোকে। যতটা বেশিক্ষণ রাখতে পারবেন, তত রস শোষণ করে নরম, সুন্দর হয়ে উঠবে গোলাপজাম। নামিয়ে পরিবেশন করুন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.