শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী বার্নার্ড আরনল্ট

অনলাইন ডেস্ক :-জেফ বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির স্থান দখল করেছেন ফরাসি ধনকুবের বার্নার্ড আরনল্ট। মার্কিন বাণিজ্য সাময়িকী ফোর্বস এ তথ্য জানিয়েছে। বিখ্যাত ফরাসি ফ্যাশন ব্র্যান্ড লুই ভ্যুতোর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আরনল্ট।

কে বিশ্বের ধনীতম ব্যক্তি হবেন – তা নিয়ে জল্পনা-কল্পনা চলছিল বছরের শুরু থেকেই। প্রথম দিকে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল এলন মাস্ক ও জেফ বেজোসের মধ্যে। তখন শীর্ষ ধনীদের মধ্যে তৃতীয় স্থানে ছিলেন বার্নার্ড আরনল্ট।

অবশেষে সবাইকে চমকে দিয়ে তিন থেকে এক নম্বরে উঠে এসেছেন ফরাসি এই ধনকুবের। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির তালিকায় নিজের নাম লিখিয়ে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের জায়গা নিলেন লুই ভ্যুতোর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আর্নল্ট।

এ বছরের শুরু থেকে মার্চের মাঝামাঝি সময়ের মধ্যে এক নম্বর জায়গাটা বেজোসের দখলে চলে এসেছিল। এরপর আগস্টের শুরুতেই বিশ্বের ধনীতম ব্যক্তির তকমা হাতছাড়া হয়ে যায় আমাজন প্রতিষ্ঠাতার। তার জায়গায় নিজেকে প্রতিষ্ঠিত করেন লুই ভ্যুতো, সেফোরাসহ বিশ্বসেরা ৭০টি ব্র্যান্ডের তত্ত্বাবধায়ক বার্নার্ড। ৭২ বছর বয়সী এই ফরাসি ধনকুবেরের সম্পদের বর্তমান মূল্য প্রায় ২০০ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৭ লাখ কোটি টাকার সমান।

শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জেফ বেজোস। ৫৭ বছর বয়সী এই ধনকুবেরের বর্তমান সম্পদের মূল্য ১৯৪ দশমিক ৯ বিলিয়ন ডলার বা সাড়ে ১৬ লাখ কোটি টাকা। ফোর্বসের তালিকার তৃতীয় স্থানে রয়েছেন এলন মাস্ক। গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান টেসলা’র প্রধান নির্বাহী কর্মকর্তা ৫০ বছর বয়সে ১৮৫ দশমিক ৫ বিলিয়ন ডলার বা সাড়ে ১৫ লাখ কোটি মূল্যের সম্পদের মালিক হয়েছেন।

২০২১ সালের জানুয়ারিতে, এলভিএমএইচ মার্কিন গহনা প্রস্তুতকারক প্রতিষ্ঠান টিফানি অ্যান্ড কো-এর সঙ্গে ১৫.৮ বিলিয়ন ডলারের একটি চুক্তি সম্পন্ন করে। এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় বিলাসবহুল ব্র্যান্ড হিসেবে পরিচিত বার্নার্ডের এলভিএমএইচ। আর্নল্টের পাঁচ সন্তান রয়েছে। তাদের মধ্যে চার সন্তান এই এলভিএমএইচ সাম্রাজ্য দেখাশোনা করছেন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.