সোমবার ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৫ ডিসেম্বর, ২০২২ সোমবার

এক চিচিঙ্গার দৈর্ঘ্য দশ ফুট!

অনলাইন ডেস্ক :-বিশাল এক চিচিঙ্গা। দৈর্ঘ্য দশ ফুট। গাজীপুরের শ্রীপুরে তিলোত্তমা অর্গানিক কৃষি খামারে দেখা মিলেছে এ সবজির।

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে শ্রীপুরের শৈলাট দক্ষিণ পাড়া ওই কৃষি খামার থেকে ওই চিচিঙ্গাটি তোলা হয়।

এদিকে এমন লম্বা চিচিঙ্গা দেখতে কৌতূহলী গ্রামবাসী ওই খামারে ভিড় করেন। কেউ কেউ হাতে নিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। স্থানীয় আশরাফুল ইসলাম বাবুল নামে এক ব্যক্তির ফেসবুকে প্রথম এই চিচিঙ্গা দেখা যায়।

জানা যায়, গত বছরের শুরুর দিকে মোংলার একটি বাড়িতে প্রথম হাইব্রিড জাতের এই চিচিঙ্গা দেখেন তিলোত্তমা অর্গানিক কৃষি খামারের মালিক নওশের আলী জোয়ারদার। পরে বহু কষ্টে পাঁচটি বিচ সংগ্রহ করেন তিনি। সেই বিচ গাজীপুরের খামারে রোপণ করলে দুটি গাছ মরে যায়। এর ছয় মাস পর তিনটি গাছে তিনটি চিচিঙ্গা আসে।

তিলোত্তমা অর্গানিক কৃষি খামারের মালিক নওশের আলী জোয়ারদার সময় নিউজকে বলেন, বিষমুক্ত সবজি চাষে কাজ করে যাচ্ছি। পর্যাপ্ত বিচ না পাওয়ায় এবার ব্যাপকভাবে এর ফলন করা সম্ভব হয়নি। তবে আগামীতে এই চিচিঙ্গা চাষ নিয়ে তার ব্যাপক পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

চিচিঙ্গা এক ধরনের নরম সবজি। এটি ঝিঙে, লাউ, শশা, কুমড়ো ইত্যাদির মতই কিউকারবিটেসি পরিবারের সদস্য। চিচিঙ্গা সাধারণত ২০০ সেন্টিমিটার (৭৯ ইঞ্চি) পর্যন্ত লম্বা হতে পারে। তবে গাজীপুরের শ্রীপুরে তিলোত্তমা অর্গানিক কৃষি খামারে উৎপাদিত চিচিঙ্গাটি অনুমিত দৈর্ঘের চেয়েও প্রায় দেড়গুণ বেশি লম্বা।

এটি দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় জনপ্রিয়। তবে আফ্রিকাতেও এই সবজিটির সমাদর আছে। উচু জমিতে, বাড়ির বাগানে বা ছাদে এই সবজি সহজেই চাষ করা যায়। অবশ্য এটি এখন বাণিজ্যিকভাবেই চাষাবাদ হচ্ছে। চাষের সময় এই সবজিটির একটি অপ্রীতিকর গন্ধ এবং খানিকটা তেতো স্বাদ থাকে, তবে রান্নার পর তা দূর হয়ে যায়।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.