মঙ্গলবার ২১ অগ্রহায়ণ, ১৪২৯ ৬ ডিসেম্বর, ২০২২ মঙ্গলবার

৪৯তম বসন্তে সৌরভ গাঙ্গুলি

অনলাইন ডেস্ক :-সৌরভ গাঙ্গুলি। ভারতের সাবেক সফল অধিনায়ক। খেলার মাঠের দায়িত্ব ছেড়ে কাজ করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে। খেলার মাঠে ব্যাট হাতে অর্ধশতকের দেখা পেয়েছেন অসংখ্যবার। ৪৯তম জন্মদিন পালন করছেন ভারতীয় ক্রিকেটের মহারাজ। ৮ জুলাই, ১৯৭২ সালে কলকাতার বেহালায় প্রতিষ্ঠিত পরিবারে জন্ম নেন তিনি।

৪৯তম জন্মদিন উপলক্ষে থেমে নেই ব্যস্ততা। বেহালায় গাঙ্গুলির বাড়িতে উৎসবের আবহ। স্ত্রী ডোনা আর মেয়ে সানা জন্মদিন উপলক্ষে করছেন বিশেষ আয়োজন। কেক তৈরি থেকে শুরু করে রান্নার আয়োজন পুরো ব্যাপারটাই সামলাচ্ছেন তারা। তবে করোনা পরিস্থিতিতে আছে কিছু বাধ্যবাধকতাও। ঘরোয়া আয়োজনের বাইরে বিশেষ কোনো সেলিব্রেশনের পরিকল্পনা নেই। বাড়িতেই কেক কাটা হবে। তবে মহারাজের জন্মদিন বলে কথা, তাই অনেকেই বাড়িতে আসেন শুভেচ্ছা জানাতে। এবারও হয়তো তার ব্যতিক্রম হবে না।

সৌরভের জন্মদিন উপলক্ষে স্ত্রী ডোনা টুইটারে শুভেচ্ছা জানিয়ে একটি পোস্ট করেছেন। যেখানে একটি ছবি দিয়েছেন তিনি। তাতে দেখা যায়, এক ফ্রেমে ধরা হয়েছে মহারাজের ২২ গজের নানা স্মরণীয় মুহূর্ত। জার্সি ওড়ানো, ব্যাট হাতে সেঞ্চুরি উদযাপন, বিসিসিআই প্রেসিডেন্ট সব জায়গা করে নিয়েছে এই ছবিতে।

ভারতীয় দলের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ১৪৬টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ভারতকে। তার মধ্যে ৭৬টি ম্যাচে জয়লাভ করেছেন। অন্যদিকে টেস্ট ক্রিকেটে ৪৯ ম্যাচের মধ্যে ২১টিতে জয় এবং ১৫টি ড্র হয়েছে তার নেতৃত্বে। ২০০৩ সালে তার হাত ধরেই ফাইনাল খেলেছিল ভারত।  

বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন সৌরভ। এ ছাড়া বিসিসিআইর প্রেসিডেন্ট তিনি। এর আগে বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন।

ক্রিকেটের বাইরে জি বাংলার জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান ‘দাদাগিরি’তে তিনি উপস্থাপক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: খেলাধূলা,বিনোদন

Leave A Reply

Your email address will not be published.