শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

জঙ্গিরা ভার্চুয়াল সাইটকে ব্যবহার করে প্রশিক্ষণ দিচ্ছে

অনলাইন ডেস্ক :সারাবিশ্বেই জঙ্গিদের নেটওয়ার্ক রয়েছে। সাইবার ওয়ার্ল্ড এর মাধ্যমে তারা তাদের প্রচার প্রচারণা চালাচ্ছে। এর মাধ্যমে তারা রিক্রুটিংও করার চেষ্টা করছে। তারা ভার্চুয়াল সাইটকে ব্যবহার করে প্রশিক্ষণও দিচ্ছে। তবে আমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ ডিএমপির সিটিটিসি ইউনিট সব বিষয়গুলোকে নজরদারির মধ্যে রেখেছে। বড় ধরনের কোন হামলার আশঙ্কা এখন আছে বলে আমরা মনে করি না।

হলি হার্টিজানে জঙ্গি হামলার ৫ বছর পূর্তিতে বৃহস্পতিবার সকাল ১০ টায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নিয়ে গুলশান থানার সামনে স্থাপিত ভাস্কর্যে (এসি রবিউল ও ওসি সালাউদ্দিনের) ফুলেল শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের কাছে পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম এসব কথা বলেন। পরে সেখানে শ্রদ্ধা জানান র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুলাহ আল মামুন, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান।

হলি আর্টিজানে হামলার ৫ বছর

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান আসাদুজ্জামান বলেন, জঙ্গিবাদ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বড় ধরনের হামলা চালানোর কোনো সক্ষমতা নেই জঙ্গি সংগঠনগুলোর। দেশের বাহির থেকে দুই জন জঙ্গি সদস্য দেশের অভ্যন্তরে জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। দেশের ওই সব জঙ্গি সংগঠনের সদস্যদের গ্রেফতার করা হচ্ছে। হলি আর্টিজানে জঙ্গি হামলায় জড়িত ছিল তাদেরকে গ্রেফতার করা হয়েছে। মামলা তদন্ত করে আদালতে চার্জশিট দেওয়া হয়েছে। আদালত রায় দিয়েছে। সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন সিটিটিসির যুগ্ম কমিশনার ইলিয়াস শরীফ, উপকমিশনার আব্দুল মান্নান ও মিডিয়া শাখার অতিরিক্ত উপকমিশনার ইফতেখায়রুল ইসলাম।

এদিকে, শ্রদ্ধা ও ভালবাসায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ করা হয়েছে। যারা শ্রদ্ধা জানিয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, ঢাকাস্থ চার দেশের দূতাবাসের কর্মকর্তা, ডিএমপি কমিশনার এবং র‌্যাব ডিজি। বৃহস্পতিবার সকাল ৯টায় হলি আর্টিজানে হামলার স্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার, ইতালির রাষ্ট্রদূত এনরিকো, জাপানের রাষ্ট্রদূত নাওকো ইতো ও ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। পরে সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে নিরবতা পালন করেন চার দেশের রাষ্ট্রদূত।

হলি আর্টিজানে হামলার ২ বছর

যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বার্তায় বলা হয়েছে, আমরা অবন্তিকা কবিরকে স্মরণ করছি। অবন্তিকা কবির ছিলেন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বৈত নাগরিক এবং এমোরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। একই সঙ্গে স্মরণ করছি জঙ্গি হামলায় নিহত হওয়া অন্যদের। যেসব পুলিশ কর্মকর্তা জঙ্গিদের মোকাবিলা করতে গিয়ে জীবন দিয়েছেন, তাদেরও স্মরণ করছি।

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুলাহ আল মামুন বলেন, জঙ্গি দমনে র‌্যাবের কার্যক্রম চলমান রয়েছে। জঙ্গিরা অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। র‌্যাবের নিয়মিত অভিযান ও নজরদারি কারণে জঙ্গিরা তৎপরতা দেখাতে পারছে না। চলমান লকডাউনের বিষয়ে র‌্যাব ডিজি বলেন, লকডাউন বাস্তবায়নে র‌্যাব মাঠে রয়েছে। দেশের অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‌্যাব কাজ করে যাচ্ছে। র‌্যাব জন্মলগ্ন থেকে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে জোরালো ভূমিকা রাখছে জানিয়ে তিনি বলেন, র‌্যাব হলি আর্টিজানের জিম্মিদশা থেকে সাধারণ মানুষকে উদ্ধার ও সকল বাহিনীর সঙ্গে অবস্থান নিয়ে দায়িত্ব পালন করে। ঘটনার পরিকল্পনার সঙ্গে যারা জড়িত ছিল তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছে। এছাড়া যারা এই ঘটনার অপপ্রচার চালাচ্ছিলো তাদেরকে রুখে দেওয়া হয়েছে।


অন্যদিকে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আদালতে খালাস পাওয়া মিজানুর রহমান ওরফে বড় মিজানের বিষয়ে সিটিটিসির তদন্তে কোনো গাফিলতি ছিল কি-না বা তার নামটি তদন্তে ভুল করে এসেছিল কি-না জানতে চাইলে সিটিটিসি প্রধানআসাদুজ্জামান বলেন, পর্যাপ্ত সাক্ষ্য প্রমাণ সহকারে আদালতে চার্জশিট জমা দেয়া হয়। খালাস পাওয়া একান্ত আদালতের বিষয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জঙ্গি সংগঠনের দুইজন নেতা দেশে বাইরে অবস্থান করে অনলাইনে তৎপরতা চারানোর চেষ্টা করছে। এ বিষয়ে আমাদের গোয়েন্দা নজরদারি অব্যাহত আছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: রাজধানী

Leave A Reply

Your email address will not be published.