শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

অপ্রয়োজনে ঘোরাঘুরি, বৃহস্পতিবার গ্রেপ্তার ৫৫০

অনলাইন ডেস্ক :-চলমান মহামারি করোনাভাইরাসের কারণে দ্রুত অবনতি হওয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু হয়েছে বৃহস্পতিবার (১ জুলাই)। এবারের লকডাউন বাস্তবায়নে বন্ধ রাখা হয়েছে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সব অফিস। নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ার।

তবে কড়াকড়ির মধ্যেও বিধিনিষেধ অমান্য করে বাইরে বের হওয়ায় রাজধানীতে ৫৫০ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া ২৫৮ জনকে নিয়মিত মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২১২ জনকে জরিমানা করা হয়েছে। মুচলেকা দিয়েছেন ৩৯১ জন।

এ প্রসঙ্গে ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের এডিসি মো. ইফতেখায়রুল ইসলাম গণমাধ্যমকে জানান, বৃহস্পতিবার মোট জরিমানা করা হয়েছে চার লাখ ৯২ হাজার ৫০৭ টাকা। এর মধ্যে ট্রাফিক বিভাগ চার লাখ ৬৩ হাজার ৫০ টাকা জরিমানা করেছে। মামলা হয়েছে ২৭৪টি। গাড়ি আটক করা হয়েছে ছয়টি, রেকারিং করা হয়েছে ৭৭টি।

তিনি জানান, সরকারি নির্দেশনা প্রতিপালনে সকাল থেকে একযোগে ডিএমপির ক্রাইম, ট্রাফিক ও  গোয়েন্দা  ডিভিশন মাঠে কাজ করেছে। পাশাপাশি প্রত্যেকটি বিভাগেই ম্যাজিস্ট্রেটের মাধ্যমে পরিচালনা করা হয়েছে ভ্রাম্যমাণ আদালত। রাজধানীর রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান, উত্তরার বিভিন্ন এলাকায় পুলিশের বিভিন্ন  চেকপোস্ট, তল্লাশি ও জিজ্ঞাসাবাদ কার্যক্রম পরিচালিত হয়।

করোনা ভাইরাসের সংক্রমণরোধে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী কঠোর লকডাউন বাস্তবায়ন করতে মাঠে ব্যাপক তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে চেকপোস্ট বসিয়ে যানবাহনে তল্লাশি ও পথচারীদের বাইরে বের হওয়ার কারণ জিজ্ঞাসা করছে পুলিশ।

১ জুলাই থেকে রাজধানীতে জরুরী প্রয়োজন ছাড়া ঘরের বের হলেই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) বিস্তার রোধকল্পে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত সার্বিক কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সপ্তাহব্যাপী জারিকৃত এ নির্দেশনা বাস্তবায়নে মাঠে কাজ করবে ডিএমপি।

বুধবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিএমপি কমিশনার।

মোহা. শফিকুল ইসলাম বলেন, যুক্তিসংগত কারণ ছাড়া কেউ বের হলে তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। নির্দেশনা বাস্তবায়নে মাঠপর্যায়ে অত্যন্ত কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৬৯ ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.