শুক্রবার ৬ কার্তিক, ১৪২৮ ২২ অক্টোবর, ২০২১ শুক্রবার

চীনের ওপর মাস্তানির যুগ শেষ: শি জিন পিং

অনলাইন ডেস্ক :-নাম উল্লেখ না করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ উগরে দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বৃহস্পতিবার (১ জুলাই) কমিউনিস্ট পার্টির শতবর্ষপূর্তির অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি বলেছেন, চীনের বিরুদ্ধে (ওপর) মাস্তানির যুগের সমাপ্তি ঘটেছে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যারাই চীনের ওপর দমন-পীড়নের চেষ্টা করবে তারাই ভয়াবহ পরিণতির মুখে পড়বে।

প্রায় এক ঘণ্টার বক্তব্যে চীনা প্রসিডেন্ট শি জিন পিং বলেন, কোন বিদেশি অপশক্তি চীনের অগ্রযাত্রাকে থামানোর চেষ্টা করলে তাদের মাথা নিচু করে দেওয়া হবে। তিনি আরো বলেন, যারা মনে করে চীনের ওপর নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে তাদের বলে দিতে চাই, এই ধারনা ভুল। সেই সঙ্গে এমন মানসিকতার অধীকারীদের শান্তিপূর্ণ কথা শুনতেও আমরা রাজি না। 

এছাড়া চীনের উন্নয়নে ক্ষমতাসীন কমিউনিস্ট দলের ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, চীনের সঙ্গে কমিউনিস্ট পার্টি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। কোনো অপশক্তি চীন এবং দেশের জনগণকে ছোট করে কথা বলতে পারে না। চীন কাউকে দমন করার চেষ্টা করে না বলেও তিনি মন্তব্য করেন।

১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)। এর শতবর্ষপূর্তির অনুষ্ঠান বিশাল পরিসরে আয়োজন করে চীন। তিয়ানানমেন স্কয়ারে জড়ো হন প্রায় ৭০ হাজার চীনা নাগরিক। মাঝ আকাশে হেলিকপ্টার এবং প্লেন থেকে নানা রঙ-বেরঙের আলপনা আঁকা হয়।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.