বৃহস্পতিবার ৮ আশ্বিন, ১৪২৮ ২৩ সেপ্টেম্বর, ২০২১ বৃহস্পতিবার

প্রথমবারের মতো জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বাংলাদেশ-এর কান্ট্রি ইকোনোমিস্ট হলেন নাজনীন আহমেদ

অনলাইন ডেস্ক:জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ-এর কান্ট্রি ইকোনোমিস্ট হিসেবে যোগ দিয়েছেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। টেকসই উন্নয়নের লক্ষ্যে পরিচালিত ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দিবেন তিনি।

উল্লেখ্য, ১লা জুলাই থেকে তিনি ইউএনডিপি ঢাকা কার্যালয়ে নতুন যাত্রা শুরু করবেন। এক বছরের জন্য তার লিয়েন (বৈদেশিক চাকরি) মঞ্জুর করেছে সরকার। এই সময় তিনি সরকার থেকে কোনো সুযোগ-সুবিধা পাবেন না। পরবর্তীকালে ধাপে ধাপে তার লিয়েনের মেয়াদ বাড়তে পারে। ইউএনডিপিতে এই প্রথম কান্ট্রি ইকোনমিস্ট পদ সৃষ্টি করা হলো।

ড. নাজনীন আহমেদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কমর্রত ছিলেন। সেই চাকুরী থেকে লিয়েন এ তিনি ইউএনডিপির বর্তমান দায়িত্বে এসেছেন।

বিআইডিএস-এর গবেষক হিসেবে সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, শিল্প খাত, আন্তর্জাতিক বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা, জেন্ডার ইত্যাদি বিষয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন ড. নাজনীন। গবেষণায় নাজনীন আহমেদের অভিজ্ঞতা ২৪ বছরের।

তিনি সরকারের পল্লী সঞ্চয় ব্যাংক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিভিন্ন সময়ে সরকারের নীতিনির্ধারণী কার্যক্রমে তিনি সক্রিয় অংশ নিয়েছেন। তিনি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে গঠিত অর্থনীতিবিদ প্যানেলের সদস্য ছিলেন।

নাজনীন আহমেদ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন, এসএমই ফাউন্ডেশন ও এনজিও ফাউন্ডেশনেরও সদস্য।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.