মঙ্গলবার ৩ বৈশাখ, ১৪৩১ ১৬ এপ্রিল, ২০২৪ মঙ্গলবার

শ্যামলা ত্বকে নজরকাড়া মেকআপ

অনলাইন ডেস্ক : এদেশে ফর্সা রমনীদের কদর বেশি! গায়ের রঙকে অনেকে সুন্দরী হওয়ার প্রধান শর্ত মনে করেন। দুঃখজনক হলেও আধুনিক শিক্ষিত নাগরিক জীবনে এমন ভাবনা এখনো হরহামেশা দেখা যায়। তাইতো আমরা কালো মেয়েকে আদর করে শ্যামলা বলে থাকি। শ্যামল বরণ কন্যার মায়াকারা চেহারায় কতশত তরুণ নিজের স্বপ্নের প্রাসাদ গড়ে তোলেছেন তার হিসেব নাই!

একটা বিষয় হয়তো আমাদের অনেকেরই অজানা, তা হলো ফর্সা ত্বকের চেয়ে কালো ত্বক অনেক বেশি সুস্থ থাকে। কারণ, কালো ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মি খুব একটা খারাপ প্রভাব ফেলতে পারে না। তাই ত্বক ফর্সা বা কালো সেটা মুখ্য নয়, বরং সুস্থ, স্বাস্থ্যোজ্জ্বল ও লাবণ্যতাই আসল সৌন্দর্য।

শ্যামলা ত্বকে নজরকাড়া মেকআপ 

কালো ত্বকের মেয়েদের মেকআপ করার আগে ত্বকের ধরণ ও শেড ঠিক করে নিতে হবে। ত্বকের সঙ্গে মানানসই এবং ন্যাচারাল শেড ব্যবহার করে নিজেকে সাজিয়ে তোলতে পারেন পরিপাটি করে। এক্ষেত্রে, ত্বকের রঙয়ের চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ত্বক সুস্থ আছে কিনা। কারণ, সুস্থ ত্বকে মেকআপ করলে সে ত্বক আরো সুন্দর হয়ে ওঠে। চলুন জেনে নেওয়া যাক বেসিক কিছু টিপস-

১.যেকোনো ত্বকে মেকআপের প্রথম ধাপ হচ্ছে ফাউন্ডেশন। প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিয়ে ক্লিনজিং, টোনিং বা ময়েশ্চারাইজার লাগান। তারপর ত্বকের ধরণ ও রঙ অনুযায়ি ভালো ব্র্যান্ডের ফাউন্ডেশন দিয়ে বেইজ তৈরি করে নিন। যদি ফাউন্ডেশনের ক্ষেত্রে শেড ব্যবহার করতে হয় তাহলে স্কিনের চেয়ে হালকা ও ন্যাচারাল শেড ব্যবহার করুন। এরপর মেকআপ পাউডার ব্যবহার করতে পারেন। পাউডার ত্বকের তৈলাক্তভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তোলে।

শ্যামলা ত্বকে নজরকাড়া মেকআপ 

২.সুন্দর করে চোখ সাজালে মেকআপ অনেক বেশি পরিপাটি মনে হয়। চোখ সাজানোর সময় তৈলাক্ত ও উজ্জ্বল রঙের শেডও দেখতে ভালো লাগে। সন্ধ্যার কোনো পার্টিতে সাজের ক্ষেত্রে প্রথমে চোখের পাতায় হালকা করে পাউডার পাফ বুলিয়ে নেবেন। এর ফলে আইশ্যাডো ব্যবহারে চোখ অনেক বেশি উজ্জ্বল লাগবে। দিনের বেলা চিকন করে ধূসর বা বাদামি আই লাইনার ব্যবহার করতে পারেন। ভালো হয় চোখের নিচে লাইনার ব্যবহার না করেন। সবশেষে আইলেশ কিংবা মাশকারা ব্যবহার করে চোখের সাজ পূর্ণ করে নিন।

৩.মেকআপে ব্লাসন ব্যবহারের সময় শেড নির্বাচনে সতর্ক থাকবেন। এক্ষেত্রে আপনি বাদামি শেড ব্যবহার না করে গোলাপি, গাঢ় কমলা ব্যবহার করতে পারেন। কৃষ্ণবর্ণের যারা তারা দিনের সাজে গাঢ় গোলাপি এবং রাতের জন্য তামাটে রঙ ব্যবহার করতে পারেন। এর সঙ্গে গোল্ডেন কালারও ব্যবহার করতে পারেন। তবে কপাল এবং আইব্রোর কোণা হালকা করে গোল্ডেন রঙ ব্যবহার করুন। এতে সাজের ধারাবাহিকতা বজায় থাকবে।

৪.লিপস্টিক ব্যবহারের সময় লিক্যুইড লিপস্টিক ব্যবহার না করে বরং ম্যাট লিপস্টিক ব্যবহার করতে পারেন। বাদামি, বেগুনি, হালকা গোলাপি, গোল্ডেন, কফি, চকোলেট শেড বা অন্য যেকোনো হালকা রঙ ব্যবহার করুন। তবে গাঢ় গোলাপি, মেজেন্টা, লাল, কমলা এসব রঙ এড়িয়ে চলুন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.