সোমবার ৭ আষাঢ়, ১৪২৮ ২১ জুন, ২০২১ সোমবার

‘সিনেমাতেও কবিতা লিখতেন বুদ্ধদেব’

অনলাইন ডেস্ক :-বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুতে তার কবি পরিচয় সামনে আনলেন জয়া আহসান। বললেন, পশ্চিমবঙ্গের কিংবদন্তি এ নির্মাতা শুধু কাগজেই নয়, সিনেমাতেও কবিতা লিখতেন।

ঢাকা-কলকাতার জনপ্রিয় নায়িকা শুক্রবার সকালে ফেইসবুক পোস্টে বুদ্ধদেব দাশগুপ্তের প্রতি সম্মান জানান।

জয়া লেখেন, “কবিতা লিখতেন বুদ্ধদেব দাশগুপ্ত। শুধুই কাগজে নয়, সিনেমাতেও। তার ছবি নিষ্ঠুর বাস্তব থেকে সরে এসেছে অ্যাবস্ট্রাকশনে। কবিতাকে ছাড়েনি। বিদায়, চলচ্চিত্রের কবি।”

বৃহস্পতিবার সকালে দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে ঘুমের মাঝে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুদ্ধদেব। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, অনেক দিন ধরেই বুদ্ধদেব কিডনির সমস্যায় ভুগছিলেন, চলছিল ডায়ালাইসিস। সঙ্গে যুক্ত হয়েছিল ছিল বার্ধক্যজনিত সমস্যা।

বৃহস্পতিবার নির্মাতার ডায়ালাইসিস হওয়ার কথা ছিল। কিন্তু ভোরবেলা স্ত্রী সোহিনী দাশগুপ্ত দেখেন, তার শরীর ঠান্ডা হয়ে আছে। পরে তারা নিশ্চিত হন, বুদ্ধদেব মারা গেছেন। 

এ নির্মাতার পরিচালনায় অভিনয় করেছিলেন বাংলাদেশের রাইসুল ইসলাম আসাদ (উত্তরা, লাল দরজা) ও গুলশান আরা চম্পা (লাল দরজা)।

১৯৪৪ সালে ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ার আনারা গ্রামে জন্ম বুদ্ধদেব দাশগুপ্তের। বাবা ছিলেন রেলের চিকিৎসক। তাই ছোটবেলা কেটেছে বিভিন্ন জায়গায়। অর্থনীতি নিয়ে পড়াশোনা স্কটিশ চার্চ কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

অর্থনীতির অধ্যাপক হিসেবে বুদ্ধদেবের কর্মজীবন শুরু হয়েছিল। তবে উৎসাহ ছিল ফিল্ম সংক্রান্ত পড়াশোনাতেও। ১৯৬৮ সালে তথ্যচিত্র তৈরি করে পরিচালনায় হাতেখড়ি হয়েছিল তার।

১৯৭৮-এ প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘দূরত্ব’ পরিচালনা করে জাতীয় পুরস্কারের শিরোপা পেয়েছিলেন তিনি। এরপর নিম অন্নপূর্ণা, গৃহযুদ্ধ, বাঘ বাহাদুর, তাহাদের কথা, চরাচর, মন্দ মেয়ের উপাখ্যান-সহ একের পর এক উল্লেখযোগ্য ছবি।

বুদ্ধদেব পরিচালিত বাঘ বাহাদুর, চরাচর, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ ভারতের জাতীয় পুরস্কার পায়। পরিচালক হিসেবেও দুইবার জাতীয় পুরস্কার পেয়েছিলেন। দেশের বাইরে বিদেশেও একাধিক সম্মান পেয়েছেন বুদ্ধদেব দাশগুপ্ত। ভেনিস চলচ্চিত্র উৎসব, বার্লিন চলচ্চিত্র উৎসবেও প্রশংসা পেয়েছে তার ছবি।

বুদ্ধদেবের লেখা কবিতা নিয়ে প্রকাশ হয়েছে একাধিক সংকলন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.