রবিবার ২২ মাঘ, ১৪২৯ ৫ ফেব্রুয়ারি, ২০২৩ রবিবার

সোমবার থেকে বাড়বে বৃষ্টি

অনলাইন ডেস্ক :আগামী সোমবার (০৭ জুন) থেকে দেশের দক্ষিণাংশে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও আকাশে দক্ষিণ-পশ্চিম অংশে মৌসুমি বায়ু অবস্থান করছে। আগামী সোমবার এই বায়ু দেশের আকাশে প্রবেশ করবে, যে কারণে বাড়বে বৃষ্টি।

শনিবার (০৫ জুন) আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্তমানে মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে অবস্থান করছে। আগামী দু-তিন দিনের মধ্যে তা বাংলাদেশের টেকনাফ উপকূলে আসতে পারে। ৭ জুনের পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে দেশের দক্ষিণাংশে।

তিনি বলেন, বৃষ্টি প্রথম বাড়বে দক্ষিণাংশে বরিশাল, খুলনা এবং চট্টগ্রামে। পাশাপাশি একই সময়ে বাড়বে ময়মনসিংহ ও সিলেটেও। এরপর সেই বায়ু দেশের মাঝামাঝি চলে আসতে পারে, যা ধীরে ধীরে দেশের উত্তর দিক দিয়ে ভারতে প্রবেশ করবে।

শাহীনুল ইসলাম বলেন, টেকনাফে এলে এক সপ্তাহের মধ্যে পুরো দেশ ছেয়ে যাবে করবে। ধীরে ধীরে দক্ষিণ-পশ্চিম এ মৌসুমি বায়ু বাংলাদেশ পার হয়ে ভারতের মাঝামাঝি একটা স্থানে গিয়ে আটকে থাকে এবং তিন থেকে চার মাস অবস্থান করে সরে যায়। তত দিন পর্যন্ত বাংলাদেশ-ভারত অঞ্চলে বৃষ্টিপাত বেশি হয়। যদিও পুরোপুরি বর্ষার বৃষ্টি শুরু হতে মাসের মাঝামাঝি লেগে যাবে।

রোববার (০৬ জুন) সকাল ছয়টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/ব্রিজ

Categories: আবহাওয়া

Leave A Reply

Your email address will not be published.