সোমবার ৭ আষাঢ়, ১৪২৮ ২১ জুন, ২০২১ সোমবার

ইসরায়েলের ‘বর্বরতার’ বিরুদ্ধে মুখ খুলল দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক :ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা স্পষ্টভাবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে তাদের এমন ‘বর্বর’ হামলার তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার।

শুক্রবার (১৪ মে) দক্ষিণ আফ্রিকা সরকারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবসমূহের (ইউএনএসসি) ৪৪৬ (১৯৭৯) এবং ২৩৩৪ (২০১৬) সঙ্গে একেবারেই যায় না, যেখানে ইসরায়েলি দখলদারিত্বের অবসান এবং ‘ফিলিস্তিনি জনগণের অধিকার ও স্বাধীনতা’ রক্ষার ব্যাপারে স্পষ্টভাবে আহ্বান জানানো হয়েছে।’

দক্ষিণ আফ্রিকা ইসরায়েলি বসতি স্থাপনের জন্য আল-আকসা মসজিদে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর হামলা এবং পূর্ব জেরুজালেমের শেখ জারারাহতে ফিলিস্তিনিদের তাদের বাড়িঘর থেকে বেআইনিভাবে উচ্ছেদের নিন্দা জানিয়েছে।

বিবৃতিতে ইসরায়েলকে ‘ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা বন্ধ করা এবং একটি রাজনৈতিক প্রক্রিয়া পুনরুদ্ধারের লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টায় নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করার আহ্বান জানানো হয়, যা একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দিকে পরিচালিত করবে।’

এটি বলেছে যে, শান্তি বজায় রাখার পাশাপাশি একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব থাকা উচিত।

গাজা উপত্যকাকে লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। হামলায় ৩১ শিশু ও ২০ নারীসহ এ পর্যন্ত ১৩৯ ফিলিস্তিন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৫০। হামলায় অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৯৬৭ সালে আরব-ইসরায়েলি যুদ্ধের সময় ইসরায়েল পূর্ব জেরুসালেম দখল করে এবং ১৯৮০ সালে পুরো শহরকে সংযুক্ত করে। তবে তাদের এমন পদক্ষেপ আন্তর্জাতিক সম্প্রদায়ের কখনও স্বীকৃতি পায়নি।

বিষের বাঁশী/ডেস্ক /ব্রিজ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.