সোমবার ৭ আষাঢ়, ১৪২৮ ২১ জুন, ২০২১ সোমবার

সৌরভ গাঙ্গুলির চোখে যে পাঁচটি কারণে সফল ভারতীয় ক্রিকেট

অনলাইন ডেস্ক:-বিশ্ব ক্রিকেটে শাসন এখন ভারতের। বিরাট কোহলি-রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহদের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে ভারতীয় দল। আইসিসি র‍্যাংকিংয়েও ভারতের এখন দাপুটে অবস্থান। টেস্ট ক্রিকেটে তাদের অবস্থান এখন সবার শীর্ষে। ওয়ানডে র‍্যাংকিংয়ে অবস্থান তিন নম্বরে। এছাড়া টি টোয়েন্টি বিরাট কোহলিরা আছেন দুই নম্বরে।

ভারতীয় দলের এমন সাফল্যের রহস্য কী? এ সফলতার পেছনে মূলমন্ত্র কী? এ রহস্য এবার খোলাসা করলেন স্বয়ং ভারতীয় ক্রিকেট বোর্ডের শীর্ষ কর্তা সৌরভ গাঙ্গুলি। সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেটের সফলতার পেছনে পাঁচটি কারণ উল্লেখ করেন। বোর্ড প্রেসিডেন্টের মতে, শক্তিশালী সিস্টেম, জাতীয় ক্রিকেট একাডেমি, প্রথমসারির কোচ, আইপিএল ও প্রতিশ্রুতিবান ভারতীয় ক্রিকেটাররাই উন্নতির পাঁচ স্তম্ভ।

শক্তিশালী সিস্টেম, ঘরোয়া ক্রিকেট: সফলতার প্রথম কারণ হচ্ছে ঘরোয়া ক্রিকেটের কাঠামো। প্রথম শ্রেণি ও সীমিত ওভার মিলিয়ে এক মৌসুমে প্রায় ৩০টি ম্যাচ হয়। রঞ্জি ট্রফি খেলে মোহাম্মদ সিরাজ, মায়াঙ্ক আগরওয়াল ও কে এল রাহুলের মতো ক্রিকেটাররা উঠে এসেছে। তাই সৌরভ গাঙ্গুলির মতে এটি অন্যতম বড় একটি কারণ সফলতার।  

জাতীয় ক্রিকেট একাডেমি: গেল এক দশকে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির ঈর্ষণীয় উন্নতি হয়েছে। ব্যাঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমি, এমআরএফ পেস একাডেমি থেকে উঠে এসেছে তরুণ, সম্ভাবনাময় ক্রিকেটাররা। ক্রিকেটের এগিয়ে যাওয়ায় একাডেমির উন্নয়নকে তাই অন্যতম কারণ হিসেবে মনে করেন বিসিসিআই সভাপতি।   

প্রথমসারির কোচ: বয়সভিত্তিক বিভিন্ন দলে বিসিসিআই বিশ্বমানের কোচদের নিয়োগ করে। রাহুল দ্রাবিড়ের মতো সাবেক ক্রিকেটার ইন্ডিয়া-এ দল এবং অনূর্ধ্ব-১৯ দলের দেখভাল করেন। তৃণমূল পর্যায়ে একাধিক প্রথম শ্রেণির ও আন্তর্জাতিক ক্রিকেটারদের তত্ত্বাবধান করছেন আরও নামীদামী সব কোচরা। তাদের হাত ধরে উঠে আসছে সেরা সেরা ক্রিকেটার। তারাই ভারতীয় দলকে এনে দিচ্ছে একের পর এক সফলতা। 

আইপিএল: আইপিএল ভারতীয় ক্রিকেটের উন্নতির সবচেয়ে বড় কারণ। ২০০৮ থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট থেকে সেরা সেরা সব ক্রিকেটার জাতীয় দলে যুক্ত হয়েছেন। অনেকটা ট্যালেন্ট হান্টই বলা যায় আইপিএলকে। সঞ্জু স্যামসন থেকে হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়া, জাসপ্রীত বুমরা কিংবা ঈশান কিশান সবাই উঠে এসেছেন আইপিএল থেকে।

প্রতিশ্রুতিবান ভারতীয় ক্রিকেটার: ভারতীয় ক্রিকেটে ট্যালেন্টের অভাব নেই। একই সঙ্গে তারা দু’টি দ্বি-পাক্ষিক সিরিজ খেলার পরিকল্পনা করেছে। সিনিয়র দল খেলবে ইংল্যান্ডে। আর জুনিয়র টিম খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। সিনিয়র এবং জুনিয়র দুটি দলের ওপরেই ভরসা রাখতে চায় ভারতীয় বোর্ড। দুই প্রান্তে দুই টিমে থাকা এসব প্রতিশ্রুতিশীল ক্রিকেটাররাই এখন ভারতের সাফল্যের অন্যতম বড় অস্ত্র।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.