শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

তুমিও মানুষ আমিও মানুষ, পার্থক্য শুধু !

অনলাইন ডেস্ক:- ।।সুভাষ সাহা।।

SVS সনাতন বিদ্যার্থী সংসদ নামে আঞ্চলিক একটি গ্রুপে চলচ্চিত্র নায়িকা কবরীর মৃত্যুর পর শোক প্রকাশ করা না করা নিয়ে পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক গড়িয়ে নোংরা গালাগালিতে রূপ নেয়ার ঘটনায় আমি ব্যক্তিগতভাবে মর্মাহত।এস ভি এস (SVS) গ্রুপের সদস্য একজন সুশিক্ষিত নারীকে পরদেশী একজন সনাতনী উগ্রবাদী তরুণ অরুচিকর নোংরা ভাষায় গালি পর্যন্ত দিয়েছেন। সারাদিন অব্যহত থাকে এই গালাগালি! অনভিপ্রেত এই গালমন্দ প্রসঙ্গে VSP গ্রুপের ভাই-বোনদের উদ্দেশ্যে আমার নিবেদন,” ধর্মের নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ যে পরিমান কুতর্ক ও গালাগাল দেখেছি, সনাতনীদের আদর্শে বা চর্চায় তা মোটোও যায় না।”কবরী চলচ্চিত্র ও শিল্পকলা জগতের সম্পদ। তিনি ধর্মান্তরিত হয়েছেন তাঁর ইচ্ছায়। এটি ভিন্ন ইস্যু! একজন মানুষের মৃত্যু হয়েছে। ধর্মের মৃত্যু নয়।

এ কথাটি ভুলে গিয়ে আমরা মৃত কবরীকে ছিন্নভিন্ন করতে পারিনা।কর্ম তাঁকে জীবনের প্রতি বাঁকে ও স্তরে প্রাপ্য সম্মান ও অসম্মান নির্ধারন করে রেখেছেন। তাঁর দুঃখকষ্টের পাল্লার ওজন মাপা বা ধারন ক্ষমতা কারো নেই। কাজেই সেদিকে অযাচিত না যাওয়াই শ্রেয়।বরং আমরা আমাদের সচেতনতা কর্মকাণ্ডে আরো মনোনিবেশ করি।” ধর্মের কাজ ধর্মকেই করতে দিন।ধর্ম কখনো ভুল করেনা। ‘সেই বিতর্ক আলাদা’কবরীর মৃত্যুকে ঘিরে এই বিতর্কের আবতারণা মোটেই কাম্য হতে পারে না।স্বধর্মে নিধনং শ্রেয়ঃশ্রী ভাগবৎ গীতায় ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং বলেছেন–“শ্রেয়ান্ স্বধর্মো বিগুনঃ পরধর্মাৎ স্বনুষ্ঠিতাৎ স্বধর্মে নিধনং শ্রেয় পরধর্ম ভয়াবহ”সুখপ্রাপ্তির জন্যে পরধর্ম গ্রহণ করা কোন প্রকারেই সমর্থনযোগ্য নয়।অন্ততঃ আজ এমন বিতর্ক অনভিপ্রেত।।

কবি শেখ ফজলুল করিমের সেই কালজয়ী কবিতা;”কোথায় স্বর্গ, কোথায় নরক,কে বলে তা বহুদূর?মানুষের মাঝে স্বর্গ-নরক,মানুষেতে সুরাসুর।রিপুর তাড়নে যখনই মোদের বিবেক পায় গো লয়,আত্মগ্লানির নরক অনলে তখনই পুড়িতে হয়।প্রীতি ও প্রেমের পুণ্য বাঁধনে যবে মিলি পরস্পরে,স্বর্গ আসিয়া দাঁড়ায় তখন আমাদেরই কুঁড়েঘরে।-কবি শেখ ফজলুল করিম।স্বর্গ সুখ আর নরকের যন্ত্রণা মানুষ পৃথিবীতেই উপলব্ধি করতে পারে। মানুষের মাঝেই নিহিত সকল ভালো মন্দ। আমরা নিজেদের সৎ কর্মের দ্বারাই পৃথিবীতে শান্তি স্থাপনা করতে পারি। আবার আমাদের ধ্বংসাত্মক কর্মকাণ্ডই পৃথিবীকে নরক বানিয়ে ফেলে। মানবতাবাদী কবি শেখ ফজলল করিম কবিতায় শ্বাশত এ সত্যই তুলে ধরেছেন।শেষকথা ; আপনিও মানুষ,আমিও মানুষ। পার্থক্য শুধু আচরণে?এই ধরুন রঙে ও গুণে নায়িকা সুচিত্রা সেন এবং রঙে ও গুণেনায়িক কবরী দুইজনই কিংবদন্তী। তারপরও পার্থক্য তো আছেই।

বিষেরবাঁশী.কম / ডেস্ক / রূপা

Categories: খোলা বাতায়ন

Tags:

Leave A Reply

Your email address will not be published.