শুক্রবার ৩ বৈশাখ, ১৪২৮ ১৬ এপ্রিল, ২০২১ শুক্রবার

চলচ্চিত্র দিবস আজ : রঙিন এফডিসিতে উৎসব এবছর থমকে গেছে

অনলাইন ডেস্ক : আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন।

প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয় এই দিনকে স্মরণ করে ২০১২ সালে ।

এরপর থেকে প্রত্যেক বছরই চলচ্চিত্র দিবসকে ঘিরে এফডিসি রঙিন হয়। চলচ্চিত্রাঙ্গণের মানুষেরা নানা আয়োজনে পালন করে । এবারেও সেজেছে বর্ণিল আলো আর সাজে। কিন্তু বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের কারণে চলচ্চিত্র দিবসে থাকছে না কোনো উৎসব আমেজ।

চলচ্চিত্রের নানা সংগঠন দিনটিকে ঘিরে মাসখানেক আগে থেকে প্রস্তুতি নিলেও তার বাস্তবায়ন করতে পারছে না করোনা সংক্রমণের ভয়ে। জানা গেছে আজ এফডিসিতে স্বাস্থ্যবিধি মেনে কিছু সভা সেমিনার অনুষ্ঠিত হবেন।

উল্লেখ্য, প্রতিবছরই এফডিসিতে স্মরণিকা প্রকাশ, লাইভ টক শো, লাল গালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপ ও সাংস্কৃতিক পরিবেশনা করা হয় ।

চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে একসঙ্গে উৎযাপন করে দিবসটি। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমিও দিবসটি উৎযাপন করেন। এবছর থমকে গেছে।

বিষেরবাঁশী.কম / ডেস্ক / ঝিনুক

Categories: বিনোদন

Leave A Reply

Your email address will not be published.