শুক্রবার ৩ বৈশাখ, ১৪২৮ ১৬ এপ্রিল, ২০২১ শুক্রবার

সিদ্ধিরগঞ্জে ডিএনডিতে জলাবদ্ধ মুক্ত রাখতে ব্যবস্থা

অনলাইন ডেস্ক:- আগামী বর্ষায় ডিএনডি যেন জলাবদ্ধ না হয় সেই ব্যবস্থাই নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএনডি উন্নয়ন প্রকল্পের পরিচালক লে. কর্নেল আহসানুথ তাকবীম চৌধুরী।

তিনি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল নতুন পাম্প হাউসের কালভার্টের ওপর রাস্তা উদ্বোধনের সময় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এ প্রকল্প পরিচালক আরও জানান, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ডিএনডি উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হবে।

১৯৬৫-৬৮ সাল পর্যন্ত রাজধানী ঢাকার ডেমরা, কদমতলী, যাত্রাবাড়ী, শ্যামপুর ও নারায়ণগঞ্জের ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জের ৫৮ দশমিক ৪ বর্গকিলোমিটার এলাকা নিয়ে নির্মিত হয়েছে এই মাঠ। সেই থেকে ডিএনডিতে শুরু হয় অপরিকল্পিতভাবে আবাসস্থল, শিল্প কারখানাসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ।

ক্রমেই ডিএনডি বসবাসের অনুপযোগীয় হয়ে পড়ে। বর্ষা মৌসুমে ডিএনডির প্রায় পুরো এলাকায় ও শুষ্ক মৌসুমেও ডিএনডির অনেক এলাকা জলাবদ্ধ হয়ে থাকে।

ফলে ডিএনডিকে আধুনিক ও বাস উপযোগী করতে ডিএনডি উন্নয়ন প্রকল্পের জন্য ২০১৬ সালের ৯ আগস্ট একনেকের সভায় ৫৫৮ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়। ২০১৭ সালের ৮ ডিসেম্বর উদ্বোধন হওয়া প্রকল্পটির মেয়াদ জুন ২০২৩ করা হয়েছে।

মেয়াদ বাড়ানোর পাশাপাশি এ প্রকল্প উন্নয়নে নতুন করে ৭৩২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। সেই থেকে সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন ব্রিগেডের অধীনে ১৯ ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন ব্যাটালিয়ন এ প্রকল্পের কাজ করছেন।

মানুষের সচেতন হওয়ার পরামর্শ দিয়ে এর প্রকল্প পরিচালক বলেন, আগামী বর্ষায় যাতে এ প্রকল্পে জলাবদ্ধতা না হয় তার জন্য ইতোমধ্যে ১১টি স্পটে অতিরিক্ত পাম্প আনা হয়েছে। কোনো স্থানে পানি জমে থাকলে নির্দিষ্ট পাম্প হাউসের পাশাপাশি অতিরিক্ত পাম্প ব্যবহার করে ডিএনডিকে জলাবদ্ধ মুক্ত রাখা হবে।

বিষেরবাঁশী.কম /ডেস্ক / রূপা

Categories: নারায়ণগঞ্জের খবর,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.