বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

সাংবাদিকতা পেশায় ‘মুর্খরা’ সুস্থ্য সাংবাদিকতার অন্তরায়!

অনলাইন ডেস্ক :- ।। সুভাষ সাহা।।

গাড়িতে প্রেস স্টিকার লাগিয়ে মাদক ব্যবসায় জড়িত এমন খবর অহরহ। সাংবাদিক পরিচয়ে অনেক দুর্বৃত্ত ইতোমধ্যে ধরাও পড়েছে আইনশৃঙ্খলা বাহিনীর জালে। মহান এ পেশা চলছে নিয়ন্ত্রণহীনভাবে! এ পরিস্থিতি থেকে উত্তরণে সরকারের দায়িত্বশীল দপ্তরের সদিচ্ছা নিয়ে প্রশ্ন উঠেছে? প্রায় ৭ বছর অতিক্রান্ত হলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশক্রমে দেশের ‘অনলাইন নিউজ পোর্টালগুলো’ নিয়ম-নীতির মধ্যে পরিচালনার জন্য নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়।

এর জেরে তিনটি গোয়েন্দা সংস্থার অনুসন্ধান রিপোর্ট তথ্য মন্ত্রণালয়ের প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্টে (পিআইডি) জমা দেয়ার পরও অদ্যাবধি কোন সুরাহা হয়নি ! এদিকে প্রবল সমালোচনার মুখে ৪/৫ মাস আগে নিবন্ধনের জন্য প্রায় ২৫০০ টি আবেদনপত্রের মধ্যে মাত্র ৪০/৫০ আবেদনকারীর নামে নিবন্ধনের তালিকা প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়। তারপর এ প্রক্রিয়াটি অজ্ঞাত কারণে থেমে যায়! অবশিষ্ট আবেদনকারীদের মধ্যে প্রশিক্ষিত ও অভিজ্ঞতা সম্পন্ন বহু পেশাদার সাংবাদিকের আবেদনপত্র নিবন্ধনের ব্যাপারে কর্তৃপক্ষের মাথাব্যথা নেই!

বলা হলো,বাকীদের তালিকা পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। উল্লেখ্য,ইতোপূর্বে ‘অনলাইন নিউজ পোর্টালের’ কল্যাণে গঠিত ‘বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশনের’ নেতৃত্বে দীর্ঘদিনের দাবি ও আন্দোলনের প্রেক্ষিতে তৎকালীন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও বর্তমান ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এর নেতৃত্বে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে বহু মতবিনিময়, আলোচনা পর্যালোচনার ধারাবাহিকতায় বনপার নেতৃবৃন্দের সাথেও তথ্যমন্ত্রী মহোদয় ও বনপার প্রধান উপদেষ্টা প্রখ্যাত তথ্যপ্রযুক্তিবিদ আনলাইন নিউজ বিষয়ক নীতিনির্ধারণী কমিটির তৎকালীন সদস্য জনাব মোস্তাফা জব্বার মহোদয়ের দফায় দফায় দেনদরবারের পর অবশেষে ২০১৩-১৪ সালে ‘অনলাইন নিউজ পোর্টালগুলো’র জন্য সরকার একটি নীতিমালা তৈরি করে।

এই নীতিমালার আলোকে পরবর্তীতে পিআইডি প্রদত্ত নির্দিষ্ট ফরমেটে আবেদনপত্র পূরণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের পিআইডি শাখায় জমা দিতে বলা হয়। এজন্য কয়েকদফা সময়ও বাড়ানো হয়েছিল। ফলে,আবেদনকারীর স্যখ্যাও বাড়ে। প্রত্যাশা ছিল এ প্রক্রিয়ায় যাচাই বাছাই করে যোগ্যদের নিবন্ধন করা হবে। বাস্তবে তা আর হলো না! ফলে, একশ্রেণীর মুর্খ চোর বাটপারদের দৌরাত্ম লাগামহীনভাবে বেড়েছে! এ পরিস্থিতিতে পেশাদার সাংবাদিকরা বিব্রত। অবস্থা এমন দাঁড়িয়েছে,এখন চাইলেই ‘অনলাইন নিউজ পোর্টালের’ মালিক হওয়া যায়! তথ্য মন্ত্রণায়ের লাইসেন্স দরকার নেই। মাত্র ৮/১০ হাজার টাকায় চটকধার নামে নিউজ পোর্টালের সম্পাদক হওয়া যায়। এ সুযোগে ঘরেঘরে ‘সাংবাদিক’ সাজার হিরিক পড়ে গেছে। অনুসন্ধানে জানা গেছে,কোন কোন জেলা,উপজেলায় এমন কী ইউনিয়ন পর্যায়েও দলে দলে বিভক্ত হয়ে প্রেসক্লাব,প্রেস ইউনিয়ন,প্রেস সংস্থা ইত্যাদি নামসর্বস্ব সংগঠন জন্ম নিয়েছে! এর শেষ কোথায় কেউ জানে না? অথচ ২০১৩-১৪ সাল থেকে প্রায় আড়াই হাজার আবেদনকারীর ভাগ্য এতো লম্বা সময় ধরে ঝুলিয়ে রাখা হয়োছে! কর্তৃপক্ষের কাছ থেকে এর কোন সদুত্তর নেই !

বিষেরবাঁশী.কম / ডেস্ক / সুভাষ সাহাসভাপতি,বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোশিয়েশন(বনপা)

Categories: মিডিয়া,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.