বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ২

অনলাইন ডেস্ক: মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি আরও ২ বিক্ষোভকারীর মৃত্যু হয় বলে স্থানীয় গণমাধ্যমের এ তথ্য নিশ্চিত করা হয়েছে। রাজপথ স্থানীয় সময় রোববার সকাল থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠেছে। পুলিশ বিক্ষোভকারীদের হটাতে এলোপাতাড়ি গুলি ছুড়ে এবং জলকামান নিক্ষেপ করেছেন।

স্থানীয় গণমাধ্যম মিয়ানমার নাউ একটি ভিডিও পোস্ট করেছে। ওই ভিডিওতে হ্লেদান সেন্টারের কাছে রাস্তার ওপর ১জনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছেন। পুলিশের ছোড়া গুলি তার বুকে এসে লেগেছেন।

১ প্রত্যক্ষদর্শী ফ্রন্টিয়ার ম্যাগাজিনকে জানান, ১টি বাস স্টেশনে আশ্রয় নেয়া বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়েছেন পুলিশ। এই ঘটনায় ১জন নিহত এবং ১জন আহত হয়েছে বলেন তিনি।

দক্ষিণাঞ্চলীয় দাওয়েই এলাকার স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছেন, সেখানে পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়লে ১জন নিহত এবং ডজনখানেক আহত হয়েছেন।

কিয়াও মিন হাইক নামের এক রাজনীতিবিদ রয়টার্সকে ওই বিক্ষোভকারীর মৃত্যুর এ তথ্য নিশ্চিত করেছে।মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সাহসী বক্তব্য রাখায় বিশেষ দূত কিয়াউ মোয়ে তানকে বহিষ্কার করেছেন দেশটির সামরিক সরকার।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছেন, বিশ্বাসঘাতকতার জন্য তাকে বহিষ্কার করা হয়। এরপরেই রোববার বিক্ষোভে কঠোর অবস্থান নেন পুলিশ।

সংস্থাটির ১ অধিবেশনে সামরিক বাহিনীর বিরুদ্ধে যে কোনো ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন কিয়াউ মোয়ে তান। সাহসী এই দূত জাতিসংঘের কাছে আহ্বান বলেন যে, তার দেশে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সংস্থাটি যেন প্রয়োজনীয় যে কোনো পদক্ষেপ গ্রহণ করেন। স্বদেশের শাসকগোষ্ঠীর বিরুদ্ধে ১জন রাষ্ট্রদূতের এমন অবস্থানকে নজিরবিহীন বলে উল্লেখ করেন বিশ্লেষকরা।

তিনি সামরিক সরকারকে উৎখাতের আহ্বান জানিয়েছেন। এক আবেগঘন বক্তব্যে তিনি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত কোনো দেশেরই মিয়ানমারের সামরিক সরকারকে সহযোগিতা করা উচিত নয় বলে উল্লেখ করেন।

সামরিক বাহিনী চলতি মাসের এক তারিখে মিয়ানমারে বেসামরিক সরকারকে সরিয়ে দিয়ে দেশটির ক্ষমতা গ্রহণ করেন। তারপর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আকস্মিক অভ্যুত্থানের মাধ্যমে দেশের ক্ষমতা গ্রহণ করায় শুরু থেকেই দেশটির সামরিক সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করে আসছেন। সীমিত পরিসরে অনেক দেশ মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছেন।

ইয়াঙ্গুনের রাস্তায় রোববার সকালে মেডিকেলের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরুর পরই সেখানে সহিংসতা শুরু হয়েছেন। পুলিশ বাধা দেয়ায় বিক্ষোভকারীদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়েছেন। মিয়ানমার নাউ ১ প্রতিবেদনে জানিয়েছেন, ১টি স্কুলের ১ শিক্ষিকা পুলিশের গুলিতে আহত হয়। এখন কেমন তা জানা যায়নি।

বিষেরবাঁশী.কম/ ডেস্ক / ঝিনুক

Categories: আন্তর্জাতিক

Tags:

Leave A Reply

Your email address will not be published.