রবিবার ২২ ফাল্গুন, ১৪২৭ ৭ মার্চ, ২০২১ রবিবার

‘সামাজিক যোগাযোগ মাধ্যমে শুদ্ধ বাংলা চর্চা হুমকিতে’

অনলাইন ডেস্ক:-ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, প্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে শুদ্ধ বাংলা চর্চা অনেকটাই হুমকির মধ্যে। এ বিষয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে উদ্যোগী হতে আহ্বান জানান তিনি।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এসব কথা বলেন। 

প্রযুক্তির যুগে বিজ্ঞানের অভাবনীয় সাফল্য, সামাজিক যোগাযোগ মাধ্যমে একজন শিশু, একজন শিক্ষার্থী বিভিন্ন ভাষার সঙ্গে পরিচিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘তারা এসব ভাষায় প্রভাবিত হচ্ছে, নানাভাবে অনুপপ্রেরিত হচ্ছে। যে কারণে শুদ্ধ বাংলা চর্চায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করতে হবে।’

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বাংলা ভাষার চর্চায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তেমনিভাবে ভাষার বিস্তার বাড়াতে বিদেশে বাংলা ভাষা চর্চার সুযোগ সৃষ্টিতে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষা শিক্ষার বিভিন্ন কোর্স রাখার দাবি জানাচ্ছি।’

করোনা পরিস্থিতিতে জনসমাগম এড়াতে এ বছর সংগঠন ও প্রতিষ্ঠান পর্যায়ে সর্বোচ্চ পাঁচ জন এবং ব্যক্তিপর্যায়ে দুজনকে একসঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিতে বলা হয়। মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখারও আহ্বান করা হয়।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.