শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

নিউইয়র্ক পুলিশের লে. কমান্ডার হলেন বাংলাদেশি শামসুল

অনলাইন ডেস্ক:- প্রবাসী বাংলাদেশি শামসুল হক হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশ বাহিনীর গোয়েন্দা স্কোয়াডে লেফটেন্যান্ট কমান্ডার। এর আগে তিনি এনওয়াইপিডি গোয়েন্দা স্কোয়াডের সদস্য ছিলেন।

গত শুক্রবার (২৯ জানুয়ারি) কুইন্সে নিউ ইয়র্ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) একাডেমিতে লেফটেন্যান্ট কমান্ডার হিসেবে তিনি অভিষিক্ত হন।তার বাড়ি সিলেটে গোলাপগঞ্জের বাঘার গ্রামে। নিউইয়র্কের কুইন্সে তিনি স্ত্রী রুবিনা হক ও দুই ছেলে নিয়ে বসবাস করেন।শামসুল হক বলেন, আমি প্রথম বাংলাদেশি হিসেবে এই পদোন্নতি পেয়েছি। নিউইয়র্ক পুলিশ বাহিনীতে কর্মরত অনেক প্রবাসী বাংলাদেশিরাও ভবিষ্যতে এই পদে আসতে পারবেন।

শামসুল হক ২০০৪ সালের জানুয়ারিতে এনওয়াইপিডিতে যোগদান করেন। তখন যুক্তরাষ্ট্রে পুলিশ অফিসার হিসেবে কর্মরত ছিলেন মুষ্টিমেয় কয়েকজন বাংলাদেশি। ২০১০ সালে তাকে পদোন্নতি দেয়া হয় সার্জেন্ট পদে। লেফটেন্যান্ট পদে পদোন্নতি পান ২০১৪ সালে। পরে তিনি যোগদান করেন এনওয়াইপিডির অভিজাত অভ্যন্তরীণ বিষয়ক তদন্ত গ্রুপে।

১৯৯১ সালে শামসুল হক বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যান। সেখানে তিনি রেস্তোরাঁয় বাস বয়, ডেলিভারিম্যান, ম্যানেজারসহ বিভিন্ন পদে চাকরি করেছেন। পাশাপাশি ভবিষ্যতে ভালো কিছু করার দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে তিনি পড়াশোনা চালিয়ে যান। ১৯৯৭ সালে তিনি ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। পরে লাগার্ডিয়া কলেজ থেকে এএস এবং বারুক কলেজ থেকে বিবিএ করেন। বারুক কলেজে অধ্যয়নকালে তিনি সিএনইওয়াই ট্রাস্টির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন শামসুল হক।পরে জনপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে।

বিষেরবাঁশী.কম / ডেস্ক / রূপা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.