রবিবার ১৫ ফাল্গুন, ১৪২৭ ২৮ ফেব্রুয়ারি, ২০২১ রবিবার

ফুটবল ইতিহাসের শীর্ষ গোলদাতা এখন রোনালদো

অনলাইন ডেস্ক:গত সপ্তাহে সাসসুওলোর বিপক্ষে যোগ করা সময়ে গোল করে জুভেন্টাসকে জিতিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো যৌথভাবে শীর্ষ গোলদাতার আসনে বসেন। ইন্টার মিলানের বিপক্ষে গত রোববারের ম্যাচে তা এককভাবে নিজের করে নিতে চাইলেও পারেননি, ম্যাচটি হেরে যায় ২-০ গোলে। লিজেন্ডারি জুভ ফরোয়ার্ডের প্রতীক্ষার অবসান হলো ইতালিয়ান সুপারকাপের ফাইনালে। নাপোলির জালে ৬৪তম মিনিটে বল পাঠিয়ে নিজেকে নিয়ে গেলেন নতুন উচ্চতায়।

কর্নার থেকে উড়ে আসছিল বল, নাপোলির ডিফেন্ডাররা রোনালদোর অবস্থান চিহ্নিত করতে পারেননি। পর্তুগিজ ফরোয়ার্ড খুব সহজে বাঁ পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন। এই গোলে ফুটবল ইতিহাসের সর্বকালের শীর্ষ গোলদাতার মর্যাদায় অধিষ্ঠিত হলেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। রোনালদো ছাড়িয়ে গেলেন ১৯৩১ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত ৭৫৯ গোল করা অস্ট্রিয়ান চেক স্ট্রাইকার জোসেফ বিকানকে। তার এমন অনন্য কীর্তি গড়ার দিনে জুভেন্টাস ২-০ গোলে জিতে ট্রফি হাতে নিয়েছে।

ঝলমলে ক্যারিয়ারে রোনালদো এখন ৭৬০ গোলের মালিক। বিশ্ব ফুটবলে যে এই চূড়াটা তিনি আরও লম্বা করতে যাচ্ছেন তা বলার অপেক্ষা রাখে না। আগামী ৫ ফেব্রুয়ারি ৩৬ বছর পূর্ণ করতে যাওয়া এই ফরোয়ার্ডের ক্যারিয়ার শুরু হয়েছে স্পোর্তিং লিসবনে। এরপর ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদে খেলে জুভেন্টাসেও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে যাচ্ছেন।

রোনালদোর এই রেকর্ডকে চ্যালেঞ্জ করতে পারেন তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ডের ক্যারিয়ার গোল ৭৪২টি। পর্তুগালের হয়ে রোনালদোর গোল ১০২টি। আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে গোলের সেঞ্চুরি তার, আর ৭ গোল করলে স্পর্শ করবেন শীর্ষ আন্তর্জাতিক গোলদাতা ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দাইয়িকে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.