বৃহস্পতিবার ১৯ ফাল্গুন, ১৪২৭ ৪ মার্চ, ২০২১ বৃহস্পতিবার

সাংবাদিক হুমায়ুন কবির হত্যা: বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন

অনলাইন ডেস্ক:খুলনার সাংবাদিক হুমায়ুন কবির বালু হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে এই পাঁচজনের ১০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। ১৬ বছর পর এই মামলার রায় দেওয়া হলো।

আজ সোমবার বেলা একটার দিকে রায় ঘোষণা করেন খুলনা জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) মো. সাইফুজ্জামান হিরো।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির এম এল জনযুদ্ধের শীর্ষ নেতা সৈয়দ ইকবাল হোসেন ওরফে স্বাধীন, নজুল ওরফে রিপন ওরফে নজরুল ইসলাম ওরফে খোড়া নজরুল, মাসুম ওরফে জাহাঙ্গীর, রিমন ওরফে আসাদুজ্জামান ও জাহিদ হোসেন ওরফে সবুজ ওরফে জাহিদুর রহমান। রায় ঘোষণার সময় জাহিদ, নজরুল ইসলাম, রিমন ও স্বাধীন আদালতে উপস্থিত ছিলেন। আর জাহাঙ্গীর বর্তমানে পলাতক।

২০০৪ সালের ২৭ জুন সাংবাদিক হুমায়ুন কবির তাঁর নিজ কর্মস্থল খুলনার স্থানীয় দৈনিক জন্মভূমি পত্রিকার প্রধান ফটকের সামনে সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত হন।

সাংবাদিক হুমায়ুন কবির হত্যার ঘটনার বিচারপ্রক্রিয়া দুই অংশে বিভক্ত। একটি ছিল হত্যার ঘটনায় করা মামলা। আরেকটি বিস্ফোরক মামলা। ২০০৮ সালে হত্যা মামলা অংশের বিচারে সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়। আর আজ বিস্ফোরক মামলা অংশে এই রায় দেওয়া হলো।

বিষের বাঁশী / ডেস্ক /ব্রিজ

Categories: অপরাধ ও দুর্নীতি

Leave A Reply

Your email address will not be published.