শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

২০২০ সালে জম্মু-কাশ্মিরে ৪৭৪ হত্যা

অনলাইন ডেস্ক:২০২০ সালে জম্মু-কাশ্মিরে ৪৭৪ জনকে হত্যা করা হয়েছে। তার মধ্যে সাধারণ মানুষ, বিচ্ছিন্নতাবাদী ও ভারতের সেনাবাহিনীর সদস্যরাও রয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

মূলত এই প্রতিবেদনটি তৈরি করেছে কাশ্মিরের নিপিড়ীত কণ্ঠস্বর নামক লিগ্যাল ফোরাম। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত যে ৪৭৪ জনকে হত্যা করা হয়েছে তার মধ্যে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী ২৩২ জন ও ভারতের সেনাবাহিনীর সদস্য ১৭৭ জন। ৬৫ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে। অর্থাৎ সাজানো বন্দুকযুদ্ধের মাধ্যমে।

এ ছাড়া কাশ্মিরের ২ হাজার ৭৭৩ জনকে এই সময়ের মধ্যে আটক ও গ্রেফতার করেছে ভারতের সেনাবাহিনী। তাদেরকে বিভিন্ন কারাগারে রাখা হয়েছে। ১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৩১২টি সার্চ অপারেশন চালিয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী ও সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের পরিকল্পনা নসাৎ করে দিয়েছে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের ১২৪টি সংঘর্ষ হয়েছে। ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৬৫৭টি বাড়ি ধ্বংস করেছে।

জনসাধারণের সম্পত্তির এই ধ্বংসযঞ্জ করোনাভাইরাসের মহামারির লকডাউনের সময়ে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছিল। বুদগাম জেলার পুরো একটি গ্রাম ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আক্রমণের মুখে। এতে অনেক পরিবার হয়েছিল গৃহহীন।

এ সময় অনেক সাংবাদিক হেনস্থার শিকার হয়েছেন। অনেককে অপরাধ আইনে গ্রেফতার করা হয়েছিল। কারাববণ পর্যন্ত করতে হয়েছিল কাউকে কাউকে।

প্রতিবেদন অনুযায়ী মানুষের তথ্য পাওয়ার অধিকার দারুণভাবে ব্যহত হয়েছে এই সময়ে। ইন্টারনেতের গতি ভয়াবহরকমের ধীরগতির ছিল কাশ্মিরে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.