রবিবার ২২ ফাল্গুন, ১৪২৭ ৭ মার্চ, ২০২১ রবিবার

নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করার নির্দেশ

অনলাইন ডেস্ক:নেট মিটারিং সিস্টেম গ্রাহকবান্ধব করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধামমন্ত্রীর বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী।

বুধবার (৩০ ডিসেম্বর) ভার্চুয়ালি পোশাক কারখানায় নেট মিটারিং সিস্টেম সর্ম্পকিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, মাঠপর্যায়ের কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। রুপটপ সোলার ও নেট মিটারিং সিস্টেম ব্যবহারকারীর প্রযুক্তিগত সহযোগিতা বাড়ানো প্রয়োজন। ইডকল এর কাছে আর্থিক বিষয়ে সহযোগিতা ও পরামর্শ নেওয়া যেতে পারে।

তিনি বলেন, আবাসিক ছাদগুলো রুপটপ সোলার ও নেট মিটারিং করার বিষয়ে একটি নীতিমালা করা যেতে পারে।  বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) যৌথভাবে মুজিববর্ষেই রুপটপ সোলার  ও নেট মিটারিং সিস্টেম প্রসারে নির্দিস্ট টার্গেট গ্রহণ ও বাস্তাবায়ন করবেন বলে তিনি এ সময় আশাবাদ ব্যক্ত করেন।

বিদ্যুৎ গ্রাহকরা রুফটপ সোলার সিস্টেম স্থাপন করে নিজের প্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে রপ্তানিতে সক্ষম হবেন। এতে ভোক্তার বিদ্যুৎ খরচ একদিকে হ্রাস পাবে, অন্যদিকে কার্বনডাই অক্সাইড হ্রাসে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে। 

কর্মশালায় নেট মিটারিং রুফটপ সোলারের মূল বিষয়াদি, এ পদ্ধতিতে রুফটপ সোলার প্রকল্পের জন্য আবেদনের শর্তাবলী, প্রকল্প বাস্তবায়নের জন্য সরঞ্জাম ও সংস্থাপনের মানদণ্ড, এবং ঋণ ছাড়া ও ঋণসহ উভয় ক্ষেত্রে বিনিয়োগ ও পেব্যাক বিষয়ক বিভিন্ন বাস্তব উদাহরণ সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির সভাপতি রুবানা হক সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.