বৃহস্পতিবার ৫ বৈশাখ, ১৪৩১ ১৮ এপ্রিল, ২০২৪ বৃহস্পতিবার

আজ বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৯তম শাহাদাত বার্ষিকী

অনলাইন ডেস্ক:-বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের শহীদ সাত বীরশ্রেষ্ঠর একজন রুহুল আমিন। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর তিনি মাতৃভূমি বাংলাকে স্বাধীন ও শত্রু মুক্ত করতে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। আজ তার ৪৯তম শাহাদাত বার্ষিকী।

১৯৩৪ সালে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় বাগপাঁচড়া (বর্তমান রুহুল আমিন নগর) গ্রামে জন্ম গ্রহণ করেন বীরশ্রেষ্ঠ রুহুল আমিন। তার পিতার নাম মোহাম্মদ আজহার পাটোয়ারী এবং মাতার নাম জুলেখা খাতুন। 

১৯৫০ সালে নাবিক হিসেবে পাকিস্তান নৌবাহিনীতে যোগ দেন রুহুল আমিন। মুক্তিযুদ্ধ শুরু হলে ১৯৭১ সালের এপ্রিলে জীবনের ঝুঁকি নিয়ে পিএনএস বখতিয়ার ত্যাগ করে ভারতের ত্রিপুরা সীমান্তে দিয়ে ২নং সেক্টরে যোগদান করেন রুহুল আমিন। একাধিকবার স্থলযুদ্ধে অংশ নেন তিনি। সাফল্যও অর্জন করেন।

পরে যুদ্ধ জাহাজ ‘পলাশ’ এর আর্টিফিসার অফিসার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ৯ ডিসেম্বর রাতে কোনো বাধা ছাড়াই গানবোট ‘পলাশ’ হিরণ পয়েন্টে প্রবেশ করে। ১০ ডিসেম্বর খুলনা শিপইয়ার্ডের কাছাকাছি পৌঁছলে শত্রু পক্ষের বোমারু বিমান আঘাত হানে।

রণতরী ‘পলাশ’ ত্যাগ করে প্রাণ বাঁচানো সহজ ছিল। কিন্তু রুহুল আমিন তা না করে সম্মুখ যুদ্ধ শুরু করেন। বীরের মতো যুদ্ধ করে দেশকে স্বাধীন করার জন্য নিজের জীবন উৎসর্গ করেন রুহুল আমিন।

মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও মহান আত্মত্যাগের জন্য স্বীকৃতি স্বরূপ তাঁকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করা হয়। বীরশ্রেষ্ঠ রুহুল আমিন শুধু নোয়াখালী জেলা তথা চট্টগ্রাম বিভাগের গর্বই নন, তিনি সারা বাংলাদেশের গর্ব।

বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্মরণে ২০০৮ সালের প্রথম দিকে তার নিজ গ্রামে যাওয়ার পাঁচ কিলোমিটার রাস্তা তার নামে করা হয়। তার বাড়ির সীমানায় নির্মাণ করা হয় ‘‘বীরশ্রেষ্ঠ রুহুল আমিন যাদুঘর ও গ্রন্থাগার’। বর্তমানে সেখানে প্রায় চার হাজার বই রয়েছে।

তারও আগে ১৯৯৪ সালে এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী আবুল কাশেম নামে একজন অবসরপ্রাপ্ত শিক্ষক এলাকার কয়েকজন মুরুব্বীকে নিয়ে গড়ে তোলেন বীরশ্রেষ্ঠ রুহুল আমিন একাডেমি। বর্তমানে দশম শ্রেণির পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ডের অধীন কম্পিউটার ও ড্রেস মেকিং এন্ড টেইলারিং কোর্স চালু রয়েছে সেখানে। এছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন এসএসসি কোর্সও চালু রয়েছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.