শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

যারা নেগেটিভ সনদ নিয়ে ফিরবেন, তাদেরও টেস্ট করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক : করোনা মোকাবিলায় যারা নেগেটিভ সনদ নিয়ে দেশে ফিরবেন, বিমানবন্দরগুলোতে তাদেরও টেস্ট করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। মঙ্গলবার (নভেম্বর) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা জানান তিনি।

বিদেশে করোনার দ্বিতীয় ঢেউ পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সুপারিশ করা হবেও বলে জানান মন্ত্রী।

করোনার দ্বিতীয় ঢেউ আসছে বেশ জোরেশোরেই। যুক্তরাজ্য, ফ্রান্স, পর্তুগাল, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশ এর মধ্যেই লকডাউন কার্যকর করেছে। কড়াকড়ি জারি করা হয়েছে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর।

দেশে গত মার্চ মাসে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পরও বেশ কিছুদিন আন্তর্জাতিক ফ্লাইটে বিমান চলাচল অব্যাহত ছিল। সংক্রমণ ছড়িয়ে পড়ার পেছনে প্রবাসীদের প্রবেশে শিথিলতাকেও অনেকাংশে দায়ী করা হয়। এ অবস্থায় এবার শুরু থেকেই কড়াকড়ি করা হবে, এমনকি নেগেটিভ সনদ নিয়ে যারা আসবেন, তাদেরও টেস্ট করা হবে বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথম আসার পর প্রত্যেককে আমরা টেস্ট করবো। একদিন আমরা রেজাল্ট দেখবো, আমরা পিসিআর টেস্ট করে রেজাল্ট দেখবো কি অবস্থা। যদি মনে নেগেটিভ আছে তখন তাদের সেল্ফ কোয়ারেনটাইনে পাঠিয়ে দেয়া হবে। যারা নেগেটিভ নিয়ে আসবেন তাদেরও দেখবো অবস্থার কোনো পরিবর্তন হয়েছে কিনা। এ ব্যাপারে আমরা বেশ কড়া অবস্থানই নিচ্ছি। 

প্রশ্ন ওঠে বিমান চলাচলের বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা। সে সময় মন্ত্রী বলেন, ফ্লাইট খোলা বা বন্ধ নির্ভর করবে পরিস্থিতির উপরে। 

পরিস্থিতি মোকাবিলায় এর মধ্যেই পররাষ্ট্র সচিবকে প্রধান করে ৫ সদস্যের একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। 

বিষের বাঁশি /ডেস্ক/ব্রিজ

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.