বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

বাইডেনকে অভিনন্দন জানালো বিশ্বনেতারা

অনলাইন ডেস্ক:-বিশ্বনেতারা সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন।

জার্মান চ্যান্সেলার অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, আমি জো বাইডেনের সঙ্গে ‘ভবিষ্যতে সহযোগিতার’ ভিত্তিতে কাজ করার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। খবর বিবিসির।আমাদের সময়কার যে বিশাল চ্যালেঞ্জগুলো রয়েছে, তা মোকাবেলায় আমেরিকা ও ইউরোপ তাদের বন্ধুত্বের সম্পর্ক অটুট রেখে কাজ করবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর এক টুইটবার্তায় বাইডেনকে অভিনন্দন জানিয়ে বলেন, বর্তমানের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে আমাদের অনেক কাজ করতে হবে। আসুন একসঙ্গে কাজ করি।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, তিনি বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে আগ্রহী এবং তিনি তাদের অভিনন্দন জানান।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস বলেছেন, বাইডেন আমার দেশের প্রকৃত বন্ধু। তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে এ বিষয়ে আমি নিশ্চিত।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি অবশ্য এতটা উষ্ণতা প্রকাশ করেননি। তিনি আমেরিকান গণতন্ত্রকে ব্যঙ্গ করে বলেছেন, নির্বাচনের ফল যাই হোক, আমেরিকান প্রশাসনে রাজনৈতিক, নাগরিক ও নৈতিক সব পর্যায়ে নিশ্চিত স্খলন খুবই স্পষ্ট।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়ে টুইট করার পর একটি দীর্ঘ বিবৃতি প্রকাশ করে তিনি বলেছেন, কানাডা ও আমেরিকার মধ্যে সম্পর্ক অনন্য, যা বিশ্বে ব্যতিক্রমী।

দুই দেশের সরকার শান্তি ও ঐক্য প্রতিষ্ঠায়, অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এবং বিশ্বে জলবায়ু সমস্যার মোকাবেলায় একসঙ্গে কাজ করবে।

রিপাবলিকান পার্টির ঊর্ধ্বতন নেতাদের প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। বাইডেনের জয়ের খবর মিডিয়াতে আসার পর দলের সভানেত্রী রনা ম্যাকড্যানিয়েল টুইট করেছেন, নির্বাচনে কে জিতবে সে সিদ্ধান্ত মিডিয়ার নয়, সে সিদ্ধান্ত ভোটারদের। তিনি বলেন, অনিয়ম ও জালিয়াতির তদন্ত করতে সময় লাগবে।

ট্রাম্প অভিযোগ করেছেন, এ নির্বাচনে জালিয়াতি হয়েছে, যদিও তিনি কোনো তথ্যপ্রমাণ দেননি। নির্বাচন কমিশনের শীর্ষ এক কর্মকর্তা বলেন, কোনোরকম ভোট জালিয়াতির কোনো তথ্যপ্রমাণ নেই।

বিশেষ করে এবারের নির্বাচন নিয়ে সারা বিশ্বে তুমুল আগ্রহ ছিল। ডোনাল্ড ট্রাম্প এক মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে নথিভুক্ত হতে যাচ্ছেন কিনা সেটি নিয়ে বিপুল আগ্রহ ছিল পৃথিবীর নানা দেশের মানুষের।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.