শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

নির্বাচনে কে বিজয়ী, কখন জানা যাবে?

অনলাইন ডেস্ক:-মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে চারদিন হতে চললো। তবুও বিজয়ী সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। সবার নজর এখন যুক্তরাষ্ট্রের দিকে। সবাই জানতে চান- কে হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট?

যদিও এটা এখনও কারো জানা নেই। কারণ ডোনাল্ড ট্রাম্প অথবা জো বাইডেন- দুই প্রেসিডেন্ট প্রার্থীর বিজয় নিশ্চিত করার মতো যথেষ্ট ভোট গণনা এখনও শেষ হয়নি। কিন্তু চূড়ান্ত ফলাফলের সময় খুব কাছেই চলে এসেছে বলে দেখা যাচ্ছে। নতুন ফলাফলও আসতে শুরু করেছে।

মহামারির কারণে যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে বিপুল পরিমাণে পোস্টাল ব্যালট পড়েছে। একেকটি রাজ্যে পোস্টাল ব্যালট গণনার একেক ধরণের নিয়ম রয়েছে। সুতরাং প্রতিযোগিতা যদি তীব্র হয়, তখন গণনাতেও সময় বেশি লাগবে।

এখন পর্যন্ত জো বাইডেনই বেশি ভোট পেয়েছেন, বেশ বড় ব্যবধানেই এগিয়ে আছেন। কিন্তু বেশি ভোট পেলেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন না। যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, যে প্রার্থী ইলেকটোরাল কলেজের বেশি ভোট পাবেন, তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

প্রতিটি অঙ্গরাজ্যের জন্য জনসংখ্যার অনুপাতে নির্দিষ্ট সংখ্যক ইলেকটোরাল ভোট থাকে। ওই রাজ্যে যে প্রার্থী সবচেয়ে বেশি ভোট পাবেন, তিনি সেই রাজ্যের সবগুলো ইলেকটোরাল ভোট পাবেন (মেইন আর নেব্রাস্কা বাদে, কারণ এখানকার পদ্ধতি আরও জটিল)।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোট রয়েছে। বিজয়ী প্রার্থীকে পেতে হবে ২৭০টি ভোট। এখন পর্যন্ত যেসব অঙ্গরাজ্যের ভোট গণনার ফলাফল জানা গেছে, তাতে- জো বাইডেন ২৬৪ ইলেকটোরাল ভোট পেতে যাচ্ছেন। আর ডোনাল্ড ট্রাম্প পেতে যাচ্ছেন ২১৪টি। দুই প্রার্থীর জন্যই এখনও ২৭০ ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে।

জো বাইডেন যদি পেনসিলভানিয়ায় জয় পান, তাহলে তিনিই বিজয়ী হয়ে যাবেন। অথবা তিনি যদি জর্জিয়ার সঙ্গে নেভাডা, অ্যারিজোনা অথবা নর্থ ক্যারোলাইনার কোনও একটি অঙ্গরাজ্যের ভোট পান, তাহলেও তিনি বিজয়ী হবেন।

অন্যদিকে বিজয়ী হতে হলে ট্রাম্পকে পেনসিলভানিয়ার সব ভোট তো পেতেই হবে, সেই সঙ্গে জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, নেভাডা অথবা অ্যারিজোনাসহ চারটি অঙ্গরাজ্যের মধ্যে অন্তত তিনটিতে বিজয়ী হতে হবে।

কোন রাজ্যের কি অবস্থা?

পেনসিলভানিয়া-২০টি ইলেকটোরাল ভোট

কে এগিয়ে রয়েছেন: এই রাজ্যে জো বাইডেন ২৮ হাজার ৮৩৩ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন।

কতো ভোট গণনা বাকি আছে: এখন পর্যন্ত রাজ্যটিতে ১,০২,৫৪১টি ভোট গণনা বাকি রয়েছে।

এসব ভোট কোথায়: এসব ভোটের বেশিরভাগই ফিলাডেলফিয়া এবং অ্যালগেনি কাউন্টির অ্যাবসেন্টি ব্যালট। ২০১৬ সালে এসব এলাকায় জয় পেয়েছিলেন হিলারি ক্লিনটন। সুতরাং এসব ভোটের বেশিরভাগই ডেমোক্র্যাট ভোট বলা যায়।

চূড়ান্ত ফলাফল কখন আরও জানা যাবে: নির্বাচনের দিনের বা আগের ডাকবিভাগের ছাপ রয়েছে, এমন পোস্টাল ভোট জমা আসার শেষ দিন শুক্রবার বিকেল। নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, সব গণনা শেষ হতে আরও কয়েকদিন লেগে যেতে পারে।

জর্জিয়া- ১৬টি ইলেকটোরাল ভোট

কে এগিয়ে রয়েছেন: এই রাজ্যে জো বাইডেন পেয়েছেন ২,৪৫৬,৮৪৫ ভোট আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২,৪৫২,৮২৫ ভোট।

কতো ভোট গণনা বাকি আছে: রাজ্যের নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, সামরিক বাহিনীর সদস্যদের জন্য পাঠানো ৮,০০০ ভোট আসা বাকি রয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবারের মধ্যে এসব ভোট আসলে সেটা গণনায় যোগ হবে।

এসব ভোট কোথায়: এসব ভোটের বেশিরভাগই আটলান্টা আর সাভান্নাহের, যেসব এলাকা প্রধানত বাইডেন সমর্থক।

চূড়ান্ত ফলাফল কখন আরও জানা যাবে: রাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্রাড রাফেন্সবের্গার জানিয়েছে, রাজ্যটির ভোট পুনরায় গণনা করা হবে। অর্থাৎ এই রাজ্যের চূড়ান্ত ফলাফল জানতে বেশ অপেক্ষা করতে হবে।

অ্যারিজোনা- ১১টি ইলেকটোরাল ভোট

কে এগিয়ে রয়েছেন: এই রাজ্যে জো বাইডেন পেয়েছেন ১,৫৭২,৬৩৪ ভোট আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ১,৫৩৫,৮১৮ ভোট।

কতো ভোট গণনা বাকি আছে: রাজ্যটিতে এখনো ২০০,০০০ ভোট গণনা বাকি রয়েছে।

এসব ভোট কোথায়: রাজ্যের বিভিন্ন এলাকায় এসব ভোট ছড়িয়ে রয়েছে, তবে বেশিরভাগই রয়েছে ফনিক্স এলাকাতে।

চূড়ান্ত ফলাফল কখন আরও জানা যাবে: আরও পরের দিকে রাজ্যের কর্মকর্তারা নির্বাচনী ফলাফল সম্পর্কে সর্বশেষ তথ্য জানাবেন। তবে সেখানে বিজয়ী প্রার্থী সম্পর্কে চূড়ান্ত আভাস পাওয়া যাবে, তা এখনো কারো জানা নেই।

নেভাডা- ৬টি ইলেকটোরাল ভোট

কে এগিয়ে রয়েছেন: এই রাজ্যে জো বাইডেন পেয়েছেন ৬৩২,৫৫৮ ভোট আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৬০৯,৯০১ ভোট।

কতো ভোট গণনা বাকি আছে: কর্মকর্তারা জানিয়েছেন, এখনো হাজার হাজার ভোট গণনা বাকি রয়েছে।

এসব ভোট কোথায়: এসব ভোটের বেশিরভাগই রয়েছে ক্লার্ক কাউন্টিতে, যার মধ্যে রয়েছে লাভ ভেগাস। এর বেশিরভাগই পোস্টাল ব্যালট।

চূড়ান্ত ফলাফল কখন আরও জানা যাবে: চূড়ান্ত ফলাফল পেতে হয়তো আরও দুই একদিন লেগে যাবে।

এক কথায় বলতে গেলে- যতটা ধারণা করা হয়েছিল, তার চেয়ে অনেক ভালো করেছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ব্যাটেল গ্রাউন্ড রাজ্যগুলোয় সশরীরে পড়া ভোটের বেশিরভাগ পেতে ব্যর্থ হয়েছেন জো বাইডেন। তবে যতই ভোট গণনা চলছে, ততই অবস্থান পোক্ত করছেন ডেমোক্র্যাট প্রার্থী।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.