বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

মাদকের পেছনে বছরে ‘৬০ হাজার কোটি টাকা’ ব্যয়

অনলাইন ডেস্ক:- প্রতিবছর বাংলাদেশে মাদকের পেছনে প্রায় ৬০ হাজার কোটি টাকা অপচয় হচ্ছে বলে হিসাব দেওয়া হয়েছে এক অনুষ্ঠানে।

রোববার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে ‘মাদক নিয়ন্ত্রণে ডোপ টেস্ট- এই মুহূর্তে করণীয়’ শীর্ষক মিট দ্য প্রেস অনুষ্ঠানে মূল প্রবন্ধে এ হিসাব দেওয়া হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে বলা হয়, দেশে মাদকাসক্তের সংখ্যা ৭০ থেকে ৭৫ লাখ। প্রতিবছর মাদকের পেছনে প্রায় ৬০ হাজার কোটি টাকা নষ্ট হচ্ছে। বিগত ১০ বছরে মাদকাসক্তির কারণে দুইশ’ মা-বাবা খুন হয়েছেন।

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস এবং সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) আয়োজিত ওই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পার্লামেন্ট নিউজ বিডি ডটকমের সম্পাদক সাকিলা পারভীন এবং একাত্তর টিভির বার্তা সম্পাদক পলাশ আহসান।

প্রবন্ধে বলা হয়, প্রতিদিন গড়ে একজন মাদকসেবীর ১৫০ টাকার মাদক লাগে। এই হিসেবে একজন মাদকাসক্ত বছরে ৫৪ হাজার ৭৫০ টাকার মাদকের জন্য ব্যয় করে। দেশে ২৫ লাখ মাদকাসক্ত ধরা হলে তারা বছরে ১৩ হাজার কোটি টাকার মাদক সেবন করে। এতে পাচার হয়ে যাচ্ছে হাজার হাজার কোটি টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু অনুষ্ঠানে বলেন, “পুলিশের ডোপ টেস্ট শুরু হয়েছে। গাড়িচালকদের ডোপ টেস্ট শুরুর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.