শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান বসানো হলো

অনলাইন ডেস্ক:– পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর বসানো হয়েছে ৩৩ তম স্প্যানটি।আজ সোমবার দুপুর ১২টার দিকে স্প্যানটি সফলভাবে বসানো হয়। এর মাধ্যমে পদ্মা সেতুর এখন ৪ হাজার ৯৫০ মিটার দৃশ্যমান হলো।

৩২তম স্প্যান বসানোর ৮ দিনের মাথায় এই স্প্যান বসানো হয়েছে। সেতু-সংশ্লিষ্ট প্রকৌশলীরা বলছেন, ৩৩ তম স্প্যানটি বসানোর ফলে পদ্মা সেতুর ওপর আর আটটি স্প্যান বসানো বাকি থাকল। সবশেষ ১১ অক্টোবর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর বসানো হয় ৩২ তম স্প্যান। এ মাসে আরও দুটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

পদ্মা সেতুর সহকারী নির্বাহী প্রকৌশলী মো. হুমায়ুন কবির জানান, করোনাভাইরাস ও বন্যার কারণে স্প্যান বসানোর কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছিল। সবকিছু পাশ কাটিয়ে সেতুর কাজ দ্রুত চলছে। বর্তমানে পদ্মায় পানির গভীরতা অনুকূলে আসায় প্রকৌশলীরা স্প্যান বসানোর কাজে গতি এনেছেন। সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি নির্দিষ্ট পিয়ারের দিকে যাত্রা শুরু করে। সকাল সাড়ে ৯টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ‘ওয়ান সি’ নামের স্প্যানটি নির্দিষ্ট পিলারের কাছে পৌঁছায়। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের দূরত্ব খুব বেশি না থাকায় কয়েক ঘণ্টার মধ্যে স্প্যানটি বসানো হয়।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.