মঙ্গলবার ১৭ ফাল্গুন, ১৪২৭ ২ মার্চ, ২০২১ মঙ্গলবার

শান্তিতে নোবেল পেল বিশ্ব খাদ্য কর্মসূচি

অনলাইন ডেস্ক:- এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেছে ডব্লিউএফপি ।গত ৯ অক্টোবর শুক্রবার নরওয়ের নোবেল কমিটি এমন ঘোষণা দিয়েছে।

ডব্লিউএফপি একটি রোমভিত্তিক সংস্থা। জাতিসংঘের সহায়তা সংক্রান্ত একটি শাখা বিশ্ব খাদ্য কর্মসূচি। এটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সঙ্গে জড়িত বিশ্বের সবচেয়ে বড় সংস্থা। বিশ্ব খাদ্য কর্মসূচির নিজস্ব তথ্যমতে, সংস্থাটি প্রতি বছর ৭৫টি দেশে ৯ কোটি লোককে খাদ্য সহায়তা দান করে। সংস্থাটির সারা বিশ্বে ৮০টিরও বেশি শাখা আছে।

যুদ্ধবিধ্বস্ত অঞ্চলগুলোতে শান্তি পরিস্থিতি ফিরিয়ে আনতে সহায়তা ,ক্ষুধার বিরুদ্ধে লড়াই চেষ্টা,ও যুদ্ধ-সংঘাত কবলিত এলাকায় ক্ষুধাকে যাতে অস্ত্র হিসেবে ব্যবহৃত না হয়, তা প্রতিরোধে মূল ভূমিকা রাখায় ১৯৬১ সালে প্রতিষ্ঠিত সংস্থাটিকে এই সম্মানে ভূষিত করা হয়েছে।

ডব্লিউএফপিকে চলতি বছরে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করার মাধ্যমে বিশ্বের বিভিন্ন সরকারকে এই বার্তা দেয়া হয়েছে, যাতে আন্তজাতিক মানবিক সহায়তা সংস্থাগুলোর তহবিল কাটছাঁট না করা হয়।

নরওয়েজিয়ান নোবেল কমিটির প্রধান বেরিট রেইস-আন্ডারসন বলেন,‘এবারের এই পুরস্কার ঘোষণা বিশ্ব খাদ্য কর্মসূচির তহবিল না কমাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান। লোকজন যাতে খাদ্যাভাবে না থাকেন, তা নিশ্চিত করতে বিশ্বের সব দেশের এক ধরনের বাধ্যবাধকতা আছে।’

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.