বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

সাহা ফাউন্ডেশনের প্রতিষ্ঠা বার্ষিকীতে আইডিইবি ভবন মিলনায়তনে একফ্রেমে

নিরাক হাসান প্রেম: সত্য সুন্দর ও সৃষ্টির পথে সাহা ফাউন্ডেশন। সমমনা কিছু মানুষের ভাবনা একবিন্দুতে মিলিত হওয়ার পরই সৃষ্টি হয়েছে সাহা ফাউন্ডেশন। প্রাথমিক পর্যায়ে ফেসবুকে যোগাযোগের মাধ্যমে সংগঠিত ৩১ জন উদ্যোক্তার যৌথ উদ্যোগে গতবছর ২০১৮ সালের ‘সাহা ফাউন্ডেশন’ এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ। এরই ধারাবাহিকতায় বুধবার ঢাকায় আইডিইবি ভবন মুক্তিযুদ্ধ হলে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন দুই বছর মেয়াদি ৩১ সদস্যের কমিটি ঘোষণা করে।
সাহা ফাউন্ডেশনের যাত্রার প্রথম বছর
২৫ ডিসেম্বর সাহা ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অধিবেশনের প্রথম পর্বে বার্ষিক সাধারণ সভায় নিয়মানুযায়ী সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ স্ব স্ব ক্ষেত্রের বাৎসরিক রিপোর্ট পেশ করেন। তারপর অভূতপূর্ব সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সর্বসম্মত সিদ্ধান্তক্রমে কমিটির নাম ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যক্ষ রতন কুমার সাহা। সাহা ফাউন্ডেশনের বর্তমান কমিটিতে আছেন- সভাপতি তপন কৃষ্ণ পোদ্দার, সহ-সভাপতি মলয় কুমার সাহা, সুভাষ সাহা, নির্মল চন্দ্র সাহা, প্রনব কুমার সাহা, সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র রায়, কোষাধ্যক্ষ জয়ন্ত পোদ্দার, যুগ্ন সাধারণ সম্পাদক নির্মল কুমার সাহা, পি কে সাহা হিরন, সাংগঠনিক সম্পাদক রাজীব সাহা, সহ-সাংগঠনিক সম্পাদক অভিজিত রায়, সঞ্জীব সাহা, দপ্তর সম্পাদক রুপম সাহা, প্রচার ও গন সংযোগ সম্পাদক অমর সাহা, আর্ন্তজাতিক সম্পাদক সাথী আর সাহা, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ডঃ দিলীপ কুমার সাহা, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক অনন্যা রানী সাহা, আইন সম্পাদক এডভোকেট স্বপন সাহা, শিক্ষা ও গবেষণা সম্পাদক চন্দন কুমার সাহা, কর্মসংস্থান ও সমাজ কল্যাণ সম্পাদক পরিমল কুমার সাহা, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সম্পাদক শ্যামেন কুমার সাহা, মানব সম্পদ উন্নয়ণ সম্পাদক সুমন কুমার সাহা, নির্বাহী সদস্য ৯ জন। ফেসবুক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে সাহা ফাউন্ডেশনের প্রাথমিক সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হলেও বর্তমানে সাহা ফাউন্ডেশন ‘ফেসবুক থেকে মানুষের হৃদয়ে। ‘সাহা ফাউন্ডেশন’ এর মূলমন্ত্র মানবসেবা। ইতোমধ্যে সাহা ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি বেশকিছু বিনোদনধর্মী কর্মসূচীতে অংশগ্রহণের ফলে অল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া যায়। বিষেরবাঁশি.কম/সংবাদদাতা/নিরাক প্রাথমিক পর্যায়ে ফেসবুকে যোগাযোগের মাধ্যমে সংগঠিত ৩১ জন উদ্যোক্তার যৌথ উদ্যোগে গতবছর ২০১৮ সালের ‘সাহা ফাউন্ডেশন’ এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ। এরই ধারাবাহিকতায় বুধবার ঢাকায় আইডিইবি ভবন মুক্তিযুদ্ধ হলে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন দুই বছর মেয়াদি ৩১ সদস্যের কমিটি ঘোষণা করে।
সাহা ফাউন্ডেশনের যাত্রার প্রথম বছর
২৫ ডিসেম্বর সাহা ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অধিবেশনের প্রথম পর্বে বার্ষিক সাধারণ সভায় নিয়মানুযায়ী সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ স্ব স্ব ক্ষেত্রের বাৎসরিক রিপোর্ট পেশ করেন। তারপর অভূতপূর্ব সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সর্বসম্মত সিদ্ধান্তক্রমে কমিটির নাম ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যক্ষ রতন কুমার সাহা। সাহা ফাউন্ডেশনের বর্তমান কমিটিতে আছেন- সভাপতি তপন কৃষ্ণ পোদ্দার, সহ-সভাপতি মলয় কুমার সাহা, সুভাষ সাহা, নির্মল চন্দ্র সাহা, প্রনব কুমার সাহা, সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র রায়, কোষাধ্যক্ষ জয়ন্ত পোদ্দার, যুগ্ন সাধারণ সম্পাদক নির্মল কুমার সাহা, পি কে সাহা হিরন, সাংগঠনিক সম্পাদক রাজীব সাহা, সহ-সাংগঠনিক সম্পাদক অভিজিত রায়, সঞ্জীব সাহা, দপ্তর সম্পাদক রুপম সাহা, প্রচার ও গন সংযোগ সম্পাদক অমর সাহা, আর্ন্তজাতিক সম্পাদক সাথী আর সাহা, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ডঃ দিলীপ কুমার সাহা, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক অনন্যা রানী সাহা, আইন সম্পাদক এডভোকেট স্বপন সাহা, শিক্ষা ও গবেষণা সম্পাদক চন্দন কুমার সাহা, কর্মসংস্থান ও সমাজ কল্যাণ সম্পাদক পরিমল কুমার সাহা, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সম্পাদক শ্যামেন কুমার সাহা, মানব সম্পদ উন্নয়ণ সম্পাদক সুমন কুমার সাহা, নির্বাহী সদস্য ৯ জন। ফেসবুক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে সাহা ফাউন্ডেশনের প্রাথমিক সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হলেও বর্তমানে সাহা ফাউন্ডেশন ‘ফেসবুক থেকে মানুষের হৃদয়ে। ‘সাহা ফাউন্ডেশন’ এর মূলমন্ত্র মানবসেবা। ইতোমধ্যে সাহা ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি বেশকিছু বিনোদনধর্মী কর্মসূচীতে অংশগ্রহণের ফলে অল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া যায়। বিষেরবাঁশি.কম/সংবাদদাতা/নিরাক

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.