শুক্রবার ৬ আশ্বিন, ১৪২৫ ২১ সেপ্টেম্বর, ২০১৮ শুক্রবার

কাবুলে ডোনাল্ড ট্রাম্প, সোশ্যাল মিডিয়ায় তোলপাড়!

বিষেরবাঁশী ডেস্ক: জঙ্গি বিধ্বংস্ত কাবুলে ছোট্ট বাড়ির উঠোনে নির্বিবাদে ঘুরে বেড়াচ্ছে ডোনাল্ড ট্রাম্প। কখনো আবার ঘরের ভেতরে কার্পেটে বসে মুঠোফোনে ভিডিও গেম খেলছে। কোনো তাপ-উত্তাপ নেই। নিজের মনে বেশ রয়েছে সে। প্রথমে শুনে চমকে ওঠারই কথা! মার্কিন মুল্লুকের একচ্ছত্র অধিপতি কিনা কাবুলে। মাটির উঠোনে বেবি ওয়াকারে ঘোরাফেরা করছে।

সোশ্যাল মিডিয়া যদিও ট্রাম্পের এই অবাধ বিচরণ নিয়ে কম তোলপাড় হয়নি। কিন্তু এ ট্রাম্প তো সে ট্রাম্প নন। এ ট্রাম্পের বয়স মাত্র ১৮ মাস। ছোট্ট একরত্তি শিশু মাত্র। মা-বাবা সাধ করে মার্কিন প্রেসিডেন্টের নামের সঙ্গে মিল রেখে ছেলের নাম রেখেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সেটাই হয়েছে কাল। কেউ একজন সোশ্যাল মিডিয়ায় শিশুটির ছবি পোস্ট করেছিলেন। ব্যাস আর রক্ষা নেই। মা-বাবা তো বটেই গুষ্ঠিসুদ্ধ উদ্ধার হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। একজন আফগানি হয়ে কিভাবে মার্কিন প্রেসিডেন্টের নামে ছেলের নাম রাখলেন—এই নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। অনেকে তো রাগের চোটে একরত্তি শিশুর মা-বাবাকে খুন করার হুমকি পর্যন্ত দিয়ে ফেলেছেন। যিনি ফেসবুকে ডোনাল্ডের ছবি পোস্ট করেছিলেন, চাপে পড়ে বাধ্য হয়ে নিজের ফেসবুক অ্যাকাউন্টটাই বন্ধ করে দিতে হয়েছে।

মা-বাবার তৃতীয় সন্তান ডোনাল্ড। ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের একরাত আগেই জন্ম হয়েছিল তার। আফগানিস্তানের চাষি পরিবারে ছেলে ডোনাল্ড। আমন্ড এবং ভুট্টা চাষ করেন ডোনাল্ডের বাবা। ডোনাল্ডের বাবা সইদ যখন ফার্সি ভাষা অনুবাদ করা ‘সময়ের সঙ্গে সঙ্গে পরিবারের সঙ্গে সম্পর্কে চিড় ধরে। কাবুলে বাড়ি ভাড়া করে স্ত্রী ও ছেলেমেয়েদের নিয়ে থাকতে শুরু করেন সইদ।

সেখানেই জন্ম হয় তৃতীয় সন্তানের। অবস্থা ফেরার আশায় সইদ ছোট ছেলের নাম রাখেন ডোনাল্ড ট্রাম্প। আর তাতে তোলপাড় সোশ্যাল মিডিয়া। যদিও কাবুলের এক আইনজীবী জানিয়েছেন, সন্তানের নাম মা-বাবা কী রাখবেন সেটা একমাত্র তাদের ব্যাক্তি স্বাধীনতা। এটা কখনো বেআইনি বা অনৈতিক হতে পারে না।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: চিত্র-বিচিত্র

Leave A Reply

Your email address will not be published.