বৃহস্পতিবার ৫ আশ্বিন, ১৪২৫ ২০ সেপ্টেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

মধ্যপ্রাচ্যকে অস্ত্রের বন্যায় ভাসিয়ে দিচ্ছে আমেরিকা : ইরান

বিষেরবাঁশী ডেস্ক: মধ্যপ্রাচ্যের চলমান সংকটকে পুঁজি করে আমেরিকা যেভাবে বিশেষ সুবিধা নেয়া চেষ্টা করছে তার কড়া সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। একইসঙ্গে আমেরিকা মধ্যপ্রাচ্যকে অস্ত্রের বন্যায় ভাসিয়ে দিচ্ছে এবং এসব অস্ত্র যুদ্ধাপরাধীদের হাতে যাচ্ছে বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিচার্স ইনস্টিটিউট বা (এসআইপিআরআই)’র মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যে আমেরিকা গত পাঁচ বছরে অস্ত্র বিক্রির পরিমাণ ২৫ শতাংশ বাড়িয়েছে। এ খবরের প্রতিক্রিয়ায় জারিফ বুধবার তার নিজের টুইটার বার্তায় আমেরিকার নিন্দা জানান।

প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকা গত পাঁচ ছরে যে পরিমাণ অস্ত্র রপ্তানী করেছে তার ৫০ শতাংশ মধ্যপ্রাচ্যে চালান দেয়া হয়েছে। দারিদ্রপীড়িত ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসনে লিপ্ত সৌদি আরব বিশ্বের দ্বিতীয় অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে স্থান করে নিয়েছে।

জারিফ বলেন, আমেরিকা তার অস্ত্র বিক্রির অর্ধেক অংশ মধ্যপ্রাচ্যে রফতানি করেছে। এসব অস্ত্রের বেশির ভাগই এমনসব অনভিজ্ঞ এবং হঠকারী নেতাদের কাছে যাচ্ছে যারা যুদ্ধাপরাধে লিপ্ত রয়েছেন।

নিজের টুইটার পেইজে সৌদি আরব এবং ইরানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর আমদানি করা অস্ত্রের একটি চিত্র তুলে ধরে ইরানের শীর্ষস্থানীয় এ কূটনীতিক বলেন, এরপরও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি করার জন্য ইরানকে অভিযুক্ত করা হচ্ছে। এটা হাস্যকর বটে।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.