বুধবার ২৮ অগ্রহায়ণ, ১৪২৫ ১২ ডিসেম্বর, ২০১৮ বুধবার

‘তিন কন্যার ঈদ’-এ সুমনা হক

বিষেরবাঁশী ডেস্ক: বাংলাদেশে জিঙ্গেলের রানীখ্যাত সুমনা হক বেশ কয়েক বছর নিয়মিত গান গাওয়া কিংবা জিঙ্গেলে কণ্ঠ দেয়া থেকে অনেকটাই দূরে রয়েছেন।

গুণী এই সংগীতশিল্পীর সঙ্গে আলাপকালে জানা যায় গানে কিংবা জিঙ্গেলে নিয়মিত হওয়ার আর তেমন কোনো সম্ভাবনা নেই। তবে বিশেষ দিবসে গুণী এই কণ্ঠশিল্পীকে দুই-একটি বিশেষ অনুষ্ঠানে দেখা যায়। ঠিক তেমনি এবারের ঈদেও সুমনা হককে ছোটবেলার এবং বড় বেলার ঈদ স্মৃতিচারণ নিয়ে কথা বলতে দেখা যাবে ‘তিন কন্যার ঈদ’ অনুষ্ঠানে। এরই মধ্যে সুমনা হক এই অনুষ্ঠানের জন্য সময় দিয়েছেন এবং রেকর্ডিংয়ের কাজও সম্পন্ন হয়েছে। এতে সুমনা হক ছাড়া আরও উপস্থিত ছিলেন সংগীতা খান ও শমী কায়সার।

অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনা করেছেন পূণম প্রিয়ম। তবে ঈদে কোন চ্যানেলে প্রচার হবে তা এখনো চূড়ান্ত হয়নি বলে জানান পূণম প্রিয়ম।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করা প্রসঙ্গে সুমনা হক বলেন, ‘এবারই প্রথম এ ধরনের একটি অনুষ্ঠানে আমরা তিনজন অংশগ্রহণ করেছি। ঈদের স্মৃতিচারণ নিয়ে আমরা বেশ জমিয়ে আড্ডা দিয়েছি। কত কথাই না উঠে এসেছে এই অনুষ্ঠানে। সত্যিই একটি অন্যরকম অনুষ্ঠান হয়েছে। আমার বিশ্বাস দর্শকের ভালো লাগবে।’ এদিকে এবারের ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলেও সুমনা হককে সংগীত পরিবেশন করতে দেখা যাবে। এরই মধ্যে সুমনা হক গানটির রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন।

সংগীত এবং জিঙ্গেল থেকে বলা যায় অনেকটাই দূরে থেকে এখন নীরবে নিভৃতে নিজের মতো করেই জীবনযাপন করছেন সুমনা হক। গান নয়, এখন যেন নিজেকে আঁকাআঁকিতেই বেশি ব্যস্ত রাখছেন। পরিকল্পনা আছে এ বছর নতুন চিত্রপ্রদর্শনী করার। সবকিছু থেমে গেলেও আঁকাআঁকি তার থেমে নেই। সুমনা হককে সর্বশেষ বাংলাদেশ টেলিভিশনের ‘ভালো যদি বাসো সখী’র বিশেষ পর্বে রবীন্দ্রসংগীত পরিবেশন করতে দেখা যায়।

২০১০ সালে বেঙ্গল মিউজিক থেকে সুমনা হকের প্রথম রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘তুমি রবে নীরবে’ বাজারে আসে। সুমনা হক তার তৃতীয় আধুনিক গানের একক অ্যালবাম ‘কিছু স্মৃতি কিছু বেদনা’ ২০১৫ সালে প্রকাশ করেন। ১৫ বছর পর আধুনিক গানের অ্যালবাম শ্রোতাদের কাছে তুলে দেন তিনি। ১৯৮৪-৮৫ সালে সুমনা হক একজন নিয়মিত শিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে তালিকাভুক্ত হন।

১৯৮৬ সালে ফোয়াদ নাসের বাবুর সংগীতায়োজনে পেপস জেলের জিঙ্গেল করার মধ্য দিয়ে জিঙ্গেলে তার একচ্ছত্র আধিপত্য শুরু হয়। ১৯৮৮ সালে সরেগামার ব্যানারে সুমনা হকের প্রথম একক অ্যালবাম ‘মায়াবী রাতে’ বাজারে আসে। প্রথম অ্যালবামের ব্যাপক সাফল্যের পর দীর্ঘ প্রায় এক যুগ বিরতি নিয়ে বাজারে আসে সুমনা হকের দ্বিতীয় একক অ্যালবাম ‘মাঝে কিছু বছর গেল’ অ্যালবামটি।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিনোদন

Leave A Reply

Your email address will not be published.