মঙ্গলবার ৩ বৈশাখ, ১৪৩১ ১৬ এপ্রিল, ২০২৪ মঙ্গলবার

স্টিফেন হকিং আর নেই

অনলাইন ডেস্ক: জগদ্বিখ্যাত পদার্থবিজ্ঞানী অধ্যাপক স্টিফেন হকিং মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। বিশিষ্ট এই বিজ্ঞানীর পরিবারের বরাত দিয়ে আজ বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।
স্টিফেন হকিংয়ের সন্তান লুসি, রবার্ট এবং টিম বলেন, ‘আজ আমাদের প্রিয় বাবা চলে যাওয়ায় আমরা গভীরভাবে মর্মাহত। তিনি একজন বিখ্যাত বিজ্ঞানী এবং অসাধারণ মানুষ ছিলেন। তার কর্ম ও অবদান অনেক বছর বেঁচে থাকবে।’
স্টিফেন হকিং-এর মনোবল ও অধ্যবসায়ের প্রশংসা করে তার সন্তানরা আরও বলেন, ‘তার বুদ্ধিমত্তা সারা বিশ্বের লোকদের অনুপ্রাণিত করবে। আমরা তাকে খুব মিস করব।’
এর আগে একদল ষড়যন্ত্র তত্ত্ববিদ দাবি করেন, স্টিফেন হকিং ১৯৮৫ সালেই মারা যান। ওই সময় তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পড়েন। তখনই চিকিৎসকরা তার লাইফ সাপোর্ট সিস্টেম বন্ধ করে দেন এবং হকিং মারা যান।
রাজনীতিবিদ ও বিজ্ঞানীরা বিষয়টা ধামাচাপা দেওয়ার জন্য স্টিফেনের মত দেখতে অন্য একজনকে আসল বিজ্ঞানীর জায়গায় বসিয়ে রেখেছেন বলে দাবি ষড়যন্ত্র তত্ত্ববিদদের।
১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন স্টিফেন হকিং। ২১ বছর বয়স থেকেই তিনি দুরারোগ্য মটর নিউরন রোগে ভুগছিলেন। শারীরিক অক্ষমতা তার কর্মে বাধা হয়ে থাকেনি। সেই অবস্থার মধ্যেও হকিং মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’ দেন।
মহাবিশ্বের সৃষ্টি রহস্যের তাত্ত্বিক ব্যাখায় কৃষ্ণ গহ্বর ও আপেক্ষিকতা তত্ত্বের ব্যাখা দিয়ে বর্তমান সময়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীর স্থান দখল করে আছেন স্টিফেন হকিং। বিশিষ্ট ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত তিনি। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক হিসেবে ১ অক্টোবর, ২০০৯ তারিখে অবসর নেন হকিং।
১৯৮৮ সালে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের কারণে তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন। আন্তর্জাতিকভাবে বেস্ট সেলার হিসেবে বইটির কয়েক কোটি কপি বিক্রি হয়। মহাবিশ্ব নিয়ে প্রকাশিত তাঁর সর্বশেষ বই ‘দ্য গ্র্যান্ড ডিজাইন’।
আইনস্টাইনের পর হকিংকে বিখ্যাত পদার্থবিদ হিসেবে গণ্য করা হয়। তার কর্মময় জীবনে প্রিন্স অব অস্ট্রিয়ান্স পুরস্কার, জুলিয়াস এডগার লিলিয়েনফেল্ড পুরস্কার, উলফ পুরস্কার, কোপলি পদক, এডিংটন পদক, হিউ পদক, আলবার্ট আইনস্টাইন পদকসহ বহু ডিগ্রি লাভ করেছিলেন তিনি।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.