শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

গুণীজন, বিশিষ্ট সংগীত গবেষক, অধ্যাপক ড. করুণাময় গোস্বামী আমাদের মাঝে আর নেই

বিশিষ্ট সংগীত গবেষক ড. করুণাময় গোস্বামী আর নেই। গতকাল শুক্রবার রাত পৌনে ১২টায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। বিশিষ্ট এই গবেষকের মৃত্যুর খবর তাঁর পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করেছেন সৌরভ ভট্টাচার্য।
সৌরভ জানান, শমরিতা হাসপাতালের শব হিমাগারে ড. করুণাময় গোস্বামীর মৃতদেহ রাখা হয়েছে। ড. করুণাময় গোস্বামীর স্ত্রী চিত্রা দেবীও গুরুতর অসুস্থ। গতকাল রাতেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর ছেলে সায়ন্তন গোস্বামী এখন কানাডায় আছেন। মেয়ে তিথি গোস্বামী আছেন যুক্তরাষ্ট্রে। কিশোরগঞ্জে জন্মগ্রহণকারী এই গুণী ব্যক্তিত্বের কর্মজীবনের অধিকাংশ সময়ই কেটেছে নারায়ণগঞ্জে বিভিন্ন কলেজে অ্যধাপনা করে।
সৌরভ জানান, ছেলেমেয়ে দেশে আসার পর করুণাময় গোস্বামীর শেষকৃত্যের ব্যাপারে সব সিদ্ধান্ত নেওয়া হবে।
ড. করুণাময় গোস্বামী দীর্ঘকাল নারায়ণগঞ্জে শিক্ষকতা করেছেন। তিনি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। সরকারি তোলারাম কলেজেও শিক্ষকতা করেছেন। জীবনের শেষভাগে ক্যামব্রিয়ান কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মজীবন শেষ করেন। সুধীজন পাঠাগারের পরিচালকও ছিলেন এই নজরুল সংগীত গবেষক।
তিনি জাতীয় সাপ্তাহিক বিষের বাঁশীর উদ্যোগে ও আয়োজনে সংগীত গবেষণায় বিশেষ অবদানের জন্য ‘বিষের বাঁশী গুণীজন সম্মাননা ২০১০’ এ ভূষিত হন। এছাড়া ২০১২ সালে একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য সম্মানে সম্মানিত হয়েছেন।
সংগীত গবেষক ড. করুণাময় গোস্বামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ০১ জুন ২০১৭, প্রধানমন্ত্রী এক শোকবার্তায় শিল্প, সাহিত্য ও সংগীতে তার অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ কথা জানানো হয়।
নারায়ণগঞ্জের সম্মিলিত সাহিত্য জোট এর পক্ষ থেকে গভীর সমবেদনা ও শোকবার্তা জানানো হয়েছে। মৃতের শেষকৃত্যের আনুষ্ঠানিকতার পর আগামী শুক্রবার ০৭ জুলাই ২০১৭ তে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে স্মৃতিচারণমূলক আলোচনা ও তাঁকে নিবেদিত কবিতা পাঠের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে।
করুণাময় গোস্বামীর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- সংগীত কোষ, বাংলা গানের বিবর্তন (১ম খন্ড), বাংলা গান স্বরলিপি- ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, রবীন্দ্র সংগীত পরিক্রমা (নব আনন্দে জাগো), রবীন্দ্র সংগীত স্বরলিপি (প্রথম খন্ড), রবীন্দ্র সংগীত স্বরলিপি (দ্বিতীয় খন্ড), নজরুল গীতি প্রসঙ্গ, রবীন্দ্র নাট্যসংগীত, আব্বাসউদ্দিন, অতুলপ্রসাদের গান, রবীন্দ্রনাথ হান্টিংটন ও ভারতভাগ, বাংলাদেশের উচ্চাঙ্গসংগীত চর্চা ও গুণীজন, বাংলা গানের বর্তমান ও আরো, ভারত ভাগের অশ্রু কণা, রবীন্দ্রসংগীতকলা (২য় খন্ড), কিশোর সংগীত, বাংলা গানের কথা, নজরুল সংগীত জনপ্রিয়তার স্বরূপ সন্ধান, বাংলা কাব্যগীতির ধারায় কাজী নজরুল ইসলামের স্থান প্রভৃতি।

হাবিব সিদ্দিকী
কবি, চিত্রী ও সাংবাদিক
০১৬৭৬৭২৩৩১৬

Categories: সারাদেশ,সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.