শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

জাতীয় পাট দিবস আজ

বিষেরবাঁশী ডেস্ক: জাতীয় পাট দিবস আজ। ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বিতীয়বারের মতো দিবসটি পালন করা হচ্ছে।

দিনভর নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালন করা হবে। মূল অনুষ্ঠান হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে। এখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের পাট মেলার উদ্বোধন করবেন। তিনি সেরা পাট চাষিদের পুরস্কৃত করবেন। এ ছাড়া পাটজাত পণ্যের প্রদর্শনী ও বিক্রির জন্য আজ থেকে ৩ দিন ব্যাপি পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এক সপ্তাহ ধরেই পাট দিবস উপলক্ষে পাট ও বস্ত্র মন্ত্রণালয় নানা অনুষ্ঠানের আয়োজন করে চলেছে। এসব অনুষ্ঠানের মধ্যে ছিল পাট র‌্যালি, রোড শো, নৌকা র‌্যালি, পাটের ক্যানভাসে চিত্রাঙ্কন, পাটের কবিতা পাঠ ইত্যাদি। এছাড়া পাট দিবস উপলক্ষে ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক পাট, পাটখড়ি, পাট পণ্যের নানা চিত্র দিয়ে সজ্জিত করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়েছে, দেশের অর্থনীতি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সোনালি আঁশ পাটের সম্ভাবনাগুলো বিকশিত করার মাধ্যমে অর্থনীতিতে গতি সঞ্চারের জন্য পাটসংশ্লিষ্ট সকল উদ্যোগকে সমন্বিত করা এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার, পাটচাষি, শ্রমিক, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ দপ্তর সংস্থার কার্যক্রমের মধ্যে সমন্বয়ের লক্ষ্যে দিবসটি উদযাপন করছে সরকার।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.