রবিবার ৮ আশ্বিন, ১৪২৫ ২৩ সেপ্টেম্বর, ২০১৮ রবিবার

এবারের আইপিএলে থাকছে নতুন প্রযুক্তি…

বিষেরবাঁশী ডেস্ক: ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোর মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) যে সবচেয়ে আকর্ষণীয় একথা মানতে হয়তো কেউ কার্পণ্য করবেন না। চাকচিক্যে ভরপুর ভারতের এই ঘরোয়া আসরটি। ক্রিকেট সমর্থকদের মধ্যে আগ্রহও তুঙ্গে। ফলে গ্রহণযোগ্যতা একটা বড় দাবি।
এসব ভেবেই হয়তো আইপিএলে ডিআরএস প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। আগামী এপ্রিল থেকে মাঠে গড়াবে আইপিএলের ১১তম আসর। বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের আইপিএলে ডিঅরএস প্রযুক্তি অর্থাৎ রিভিউ সিস্টেম সংযুক্ত করা হচ্ছে।

ভারত প্রথম থেকেই ডিআরএস প্রযুক্তির বিরোধীতা করে আসছিল। অন্য দলগুলো ডিআরএসকে এক প্রকার নিয়ম বানিয়ে ফেললেও নিজেদের সিরিজে এই প্রযুক্তিকে রাখছিল না ভারত। অবশেষে ২০১৬ সালের ইংল্যান্ড সিরিজে এসে প্রথমবার ডিআরএস প্রযুক্তিতে খেলে তারা। এবার আইপিএলেও ডিআরএস চালুর সিদ্ধান্ত নেয়া হলো।

এই বিষয়ে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানান, ‘বিসিসিআই বেশ কয়েকবার ডিআরএস ব্যবহারের জন্য আগ্রহ প্রকাশ করেছে। তবে এই বছর আমরা সিদ্ধান্ত নিতে পেরেছি যে আইপিএলেও আমরা ডিআরএস ব্যবহার করব। আইপিএলে আমরা প্রায় সব ধরনের প্রযুক্তিই ব্যবহার করছি। তাহলে ডিআরএস নয় কেন? ভারতের আন্তর্জাতিক ম্যাচে দেড় বছর ধরে ব্যবহার করা হচ্ছে ডিআরএস।’

স্বাভাবিকভাবে আইপিএলে স্থানীয় আম্পায়ারদেরই বেশি দেখা যাবে। ফলে বাছাই করে কয়েকজন আম্পায়ারকে ডিআরএস পদ্ধতি ব্যবহারে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.