শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

প্রথমবারের মতো নারী চেয়ারম্যান রাষ্ট্রায়ত্ত ব্যাংকে

বিষেরবাঁশী ডেস্ক: রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকে নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন ব্যাংকটির পরিচালক লূনা শামসুদ্দোহা। রাষ্ট্রায়ত্ত কোন ব্যাংকে এই প্রথমবারের মতো চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন একজন নারী উদ্যোক্তা। যদিও এর আগে সাবেক একজন অর্থসচিবকে চেয়ারম্যান করতে ব্যাংকটির পরিচালনা পর্ষদকে চিঠি দিয়েছিল অর্থ মন্ত্রণালয়।
ইতোমধ্যে তিনি নতুন পদের দায়িত্বও বুঝে নিয়েছেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবং ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্য মানিক চন্দ্র।

দায়িত্ব নেয়ার পর নতুন চেয়ারম্যান লূনা শামসুদ্দোহা গণমাধ্যমকে বলেন, ‘আমি জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছি। এর আগের নিয়োগের বিষয়ে আমি কিছু জানি না।’ তিনি প্রযুক্তিখাতে নারীদের অংশগ্রহণ এবং নারীর ক্ষমতায়নে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন।

অতিরিক্ত সচিব মানিক চন্দ্র জানান, ‘বুধবার জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় লুনা শামসুদ্দোহাকে ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। ইতোমধ্যে তিনি কাজে যোগ দিয়েছেন।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদ-উজ-জামান জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে গত তিন বছর দায়িত্ব পালন করেন। গত ৭ ডিসেম্বর তিনি পদ ছাড়লে নতুন কাউকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়নি।

গত ২৫ ফেব্রুয়ারি এ পদে সাবেক অর্থসচিব হেদায়েতুল্লা আল মামুনকে নিয়োগ দিতে একটি চিঠি পাঠায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কিন্তু বাংলাদেশ ব্যাংক তাকে না দিয়ে লুনা শামসুদ্দোহাকে অনাপত্তিপত্র দেয়। ফলে ব্যাংকটির নতুন চেয়ারম্যান হন লুনা।

২০১৩ সালে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা লাভ করেন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রেসিডেন্ট লুনা শামসুদ্দোহা। তিনি দোহাটেক নিউ মিডিয়ারও চেয়ারম্যান ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগ থেকে এমএসএস পাস করা এই নারী সফটওয়্যার উদ্যোক্তা। এছাড়া বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতাও।

২০১৬ সালের জুনে জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পান লুনা। এর আগে তিনি রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: অর্থনীতি,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.