বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

রাবি’র ডিলিট উপাধি পাচ্ছেন হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন

বিষেরবাঁশী ডেস্ক: বাংলা সাহিত্যে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ডিলিট (ডক্টর অব লিটারেচার) উপাধি পাচ্ছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন। আগামী ২৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তনে তাদেরকে এ ডিগ্রি প্রদান করা হবে বলে বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রশাসনের আমলে ৪৬৪তম সিন্ডিকেট সভায় এই দুই কথাসাহিত্যিককে ডিলিট উপাধি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী তাদেরকে ডিগ্রি প্রদান করা হচ্ছে বলে জানা গেছে।

উপাচার্য আবদুস সোবহান জানান, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয়ের গৌরব কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে দশম সমাবর্তনে ডিলিট প্রদান করা হবে। তাদের মতো গুনীজনকে সম্মানিত করতে পারা আমাদের সকলের জন্য গৌরবের। এই সম্মান ও গৌরব আমাদের সকলের।

হাসান আজিজুল হক ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৭৩ সালে দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি অবসর জীবনযাপন করছেন। হাসান আজিজুল হক ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি ১৯৬৭ সালে বিএ এবং ১৯৬৮ সালে এম এ পাশ করেন। বর্তমানে তিনি লেখালেখির সঙ্গে জড়িত রয়েছেন। তার সাহিত্যকর্ম বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: শিক্ষা,সারাদেশ,সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.