শুক্রবার ৬ আশ্বিন, ১৪২৫ ২১ সেপ্টেম্বর, ২০১৮ শুক্রবার

সমধারা সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি মুহম্মদ নুরুল হুদা

বিষেরবাঁশী, সাহিত্য ডেস্ক: ‘সমধারা সাহিত্য পুরস্কার-২০১৮’ দেয়া হবে এবার জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদাকে। তিনি গতবার উৎসবের উদ্বোধক ছিলেন। আগামী ২২ ফেব্রুয়ারি বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তনে সমধারা কবিতা উৎসবে কবিকে এ পুরস্কার তুলে দেয়া হবে। ২০১৭ সালে এ পুরস্কার গ্রহণ করেন কবি নির্মলেন্দু গুণ এবং ২০১৬ সালে গ্রহণ করেন কবি হেলাল হাফিজ। এবারের উৎসবের উদ্বোধন করবেন কবি মৃণাল বসু চৌধুরী। সমধারার সম্পাদকীয় বোর্ডের নিয়ম অনুযায়ী আগামী বছর এ পুরস্কার পাচ্ছেন তিনি।

উৎসবের আয়োজক সমধারা সম্পাদক সালেক নাছির উদ্দিন জানান, চতুর্থবারের মতো আয়োজিত এবারের কবিতা উৎসবে দুই বাংলা থেকে ৩০০ জন অগ্রজ-অনুজ কবি অংশ নেবেন। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের জনপ্রিয় উপন্যাস গায়েত্রী সন্ধ্যা অবলম্বনে ‘দেশভাগ থেকে স্বাধীনতা’ শিরোনামে একটি একটি আবৃত্তি পরিবেশনা উপস্থাপন করা হবে। এ ছাড়া নির্বাচিত ২০ জন অগ্রজ কবির কবিতা পাঠও রয়েছে উৎসব সূচিতে। উৎসবে সব সাহিত্যপ্রেমীকে আমন্ত্রণ জানিয়েছে সমধারা কর্তৃপক্ষ।

মুহম্মদ নূরুল হুদা ষাটের দশকের একজন প্রথিতযশা কবি। বাংলাদেশের অন্যতম প্রধান কবি। তিনি বহু গ্রন্থ ও কাব্য রচয়িতা, বহু ভাষার ধ্রæপদি সাহিত্যের রূপান্তরসাধক এবং আপন ভাষা ও দেশমাতৃকার অসংকোচ সেবক। লিখেছেন উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ, কাব্যনাট্য, গান ইত্যাদি। কিন্তু সর্বত্রই তার কাব্যরুচি ও কাব্যিক শাসন যুক্ত হয়ে পড়ে, যার কারণে অনিবার্যভাবেই তার রচনায় তৈরি হয় স্বকীয়তা ও ভাবনার একটি নতুন প্রান্ত। মুহম্মদ নূরুল হুদা বাংলাদেশের লেখকদের প্রতিনিধিত্বশীল প্রতিষ্ঠান ‘বাংলাদেশ রাইটার্স ক্লাব’র অন্যতম প্রতিষ্ঠাতা সভাপতি। বাংলা একাডেমির ফেলো, আমেরিকান ফোকলোর সোসাইটি, ইন্টারন্যাশনাল সোসাইটি ফর ফোক ন্যারেটিভ, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিসহ নানা আন্তর্জাতিক সংস্থার সদস্য।

বিষেরবাঁশী/সাহিত্য ডেস্ক/ হীরা

Categories: সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.