রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

ফুলকপির নানা পদ

শীতের সবজির মধ্যে ফুলকপি বেশ সুস্বাদু। পুষ্টিসমৃদ্ধ ফুলকপি দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায়। আপনাদের জন্য রইল এমন কয়েকটি খাবার তৈরির প্রস্তুত প্রণালি।

ফুলকপির কেক

উপকরণ : ফুলকপি ১টি। গাজর আধা কাপ। ময়দা ১ কাপ। ডিম ৪টি। বেকিং পাউডার ২ টেবিল-চামচ। তেল ১ কাপ। মাখন বা ঘি ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচকুচি ৪টি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। সয়াসস ২ টেবিল-চামচ। পনির গ্রেড করা ২ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো। কালিজিরা আধা চা-চামচ। ক্যাপসিকাম ১টি।

প্রস্তুত প্রণালি : ফুলকপি ও গাজর ছোট টুকরো করে হালকা ভাপ দিয়ে নিন। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে নিন। অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ দিয়ে ভালোভাবে মেশান। একটি সসপ্যানে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলে দিন। অন্য একটি পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন। আধঘণ্টা পর কেকটি ফুলে উঠলে নামিয়ে নিন।

ফুলকপির বড়া

উপকরণ : মাঝারি আকারের ফুলকপি ১টি। ময়দা ও কর্নফ্লাওয়ার মিলিয়ে ১ কাপ। কালিজিরা ১ চিমটি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচকুচি ১ টেবিল-চামচ। চিনি আধা চা-চামচ। লবণ স্বাদমতো। টেস্টিং সল্ট ১ চিমটি। গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। ডিম ১টি। তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : ফুলকপি লবণ দিয়ে গরম পানিতে একটু ভাপিয়ে উঠিয়ে নিন। তেল ছাড়া সব উপকরণ পানি দিয়ে গোলা তৈরি করুন। খুব পাতলা বা খুব ঘন যেন না হয়। ভাপানো ফুল গোলায় চুবিয়ে ডুবো তেলে ভাজুন। গরম গরম পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

গরুর মাংসে ফুলকপি

উপকরণ : গরুর মাংস ১ কেজি মাঝারি টুকরো করা। ফুলকপি ১টি, মাঝারি বা বড় বড় টুকরো করা। পেঁয়াজ টুকরো করা ১ বাটি। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ২ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ। মরিচ গুঁড়া ২ টেবিল-চামচ। তেজপাতা ২টি। এলাচ ২টি। দারুচিনি ১ টুকরো। জিরা গুঁড়া ১ টেবিল-চামচ। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৬টি। তেল ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে ফুলকপির টুকরোগুলো সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ২-৩ মিনিট হালকা সিদ্ধ করে পানি ফেলে দিয়ে ছেঁকে রাখুন। অপর একটি পাতিলে তেল গরম করে তাতে একে একে পেঁয়াজের টুকরা, গরম মসলা, তেজপাতা হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে তাতে গরুর মাংস দিয়ে আবার কষাণ। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে প্রায় আধা ঘণ্টা রান্না করুন। মাংস রান্না হয়ে এলে তাতে সিদ্ধ করা ফুলকপি, জিরা গুঁড়া, ধনেপাতাকুচি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ রেখে নামিয়ে পরিবেশন করুন।

ডিম ফুলকপি তরকারি

উপকরণ : ফুলকপি টুকরা করা ২ কাপ। ডিম ৪টি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৫টি। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। পেঁয়াজ মিহি করে কাটা ৫-৬টি। রসুন বাটা ২ চা-চামচ। তেল ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে ডিম সিদ্ধ করুন। খোসা ছাড়িয়ে টুথপিক দিয়ে সিদ্ধ ডিম ফুটো করে নিন (যাতে তেলে ভাজার সময় ডিম না ফেটে ওঠে)। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ ডিম, লবণ, হলুদ গুঁড়া ও টুকরা পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভেজে একে একে গুঁড়ো মসলা, বাটা মসলা, ফুলকপির টুকরা দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। তারপর নামিয়ে পরিবেশন করুন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.